1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Thursday, July 1, 2021

মোচার কোপ্তা-কালিয়া

 

ছবি  : ইন্টারনেট 

মোচার কোপ্তা-কালিয়া

ইন্দ্রানী চন্দ 

      

উপকরণ:- ছাড়ানো মোচা ৫০০গ্রাম, পাঁউরুটি ৫টা, আলু ১টা, ভাজা জিরেগুঁড়ো ১ চামচ, তেজপাতা ১টা, শুকনোলঙ্কা ১টা, গরম মশলাগুঁড়ো ১চামচ, কিসমিস কুচি ১০-১২টা, কাজু ৭-৮টা কুচি, টম‍্যাটো বাটা ১টা, টকদই ১/২ কাপ, গোলমরিচ গুঁড়ো ১চা চামচ, আদা-রসুন বাটা ২চামচ, কাঁচালঙ্কা কুচি ২ চামচ, ঘি ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ২চামচ, ভাজা নারকেল কুচি ২ চামচ, ধনেগুঁড়ো ১ চামচ, লঙ্কাগুঁড়ো ১/২ চামচ, ধনেপাতা কুচি ২ চামচ, হলুদগুঁড়ো, সাদাতেল, চিনি,নুন।

প্রণালী:- মোচাগুলিকে নুন ও হলুদ জলে আধঘন্টা ভিজিয়ে রেখে সামান্য নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। পাউরুটির মাঝের অংশটি জলে মিশিয়ে মেখে এতে সেদ্ধ করে রাখা মোচা, লঙ্কাকুচি, কাজু-কিসমিস কুচি, নারকেল কুচি, গোলমরিচ গুঁড়ো, কর্নফ্লাওয়ার ও পরিমাণমতো নুন দিয়ে ভালোকরে মেখে নিন (চাইলে কর্নফ্লাওয়ার এর বদলে ময়দা দিতে পারেন)। মিশ্রণটি থেকে লেচি কেটে কোপ্তা আকারে গড়ে নিন। কড়াইতে তেল দিয়ে কোপ্তাগুলি ভেজে নিন। আলু ভেজে নিন। এরপর ওখানে  ঘি ও আরও কিছুটা তেল দিয়ে তেজপাতা ও শুকনোলঙ্কা ফোড়ন দিয়ে আদা-রসুন বাটা দিন একটু নেড়ে টম‍্যাটো বাটা, ফেটানো টকদই, প্রয়োজনমতো নুন, মিষ্টি ও সব গুঁড়ো মশলা দিয়ে ভালোকরে কষিয়ে নিন। কষা হলে আলু দিয়ে পরিমাণমতো জল দিন। ফুটে উঠলে এতে কোপ্তাগুলো দিয়ে নাড়াচাড়া করে নিন। কিছুক্ষন পর গরম মশলা, ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে মিনিট পাঁচেক রেখে গ্রেভি আকারে নামিয়ে নিন।

পরিচিতি:- ইন্দ্রানী চন্দ বাঁকুড়া জেলায় জন্মগ্রহণ করেন।তিনি  বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের  সমাজতত্ত্ব বিভাগের প্রাক্তন ছাত্রী। তার লেখা বিভিন্ন রান্নার রেসিপি বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। তার লেখা একটি রান্নার বইয়ের নাম-"রান্নার ডায়েরি"। 

indranichand402@gmail.com
বাঁকুড়া

No comments:

Post a Comment