1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Thursday, July 1, 2021

দ্বিতীয় বর্ষ । চতুর্থ সংখ্যা। বর্ষা সংখ্যা । আষাঢ় । ১৪২৮


সম্পাদকীয়

তরুণ চক্রবর্তী
সম্পাদক
          বর্ষা অনেক মানুষের কাছেই প্রিয় ঋতু।রবি ঠাকুরেরও অন্যতম প্রিয় ঋতু ছিল বর্ষা।কত গান,কত কবিতা লিখেছেন তিনি এই ঋতু নিয়ে।আষাঢ়স্য প্রথম দিবস কিংবা বাদল দিনের প্রথম কদমফুলের দিন কেটে গেছে,তবু বর্ষা এখনো আছে।তাই আষাঢ়ের মাঝামাঝি,বইসই,তার ওয়েবজিনের বর্ষা সংখ্যা প্রকাশ করলো।
         মহামারীর দ্বিতীয় ঢেউ স্তিমিত,ভ্যাকসিন দেওয়ার কর্মযজ্ঞ চলছে পুরোদমে।এরমধ্যেই ঘ্রানে পাওয়া যাচ্ছে বৃস্টি ভেজা ছাতিম ফুলের যৌনতা মেশানো সোঁদা গন্ধ।সে যেনো ডাক পাঠিয়েছে তার প্রেমিকা পূর্ণ প্রস্ফুটিত কদম্ব ফুলকে অভিসারের জন্য।বর্ষা তো ফুলের ঋতু।বেল,জুঁই,বকুল ,আরও কত !তবু কেন যেন বারে বারে ছাতিম আর কদমের কথা মনে পড়ে !
         এই সংখ্যায় আমাদের বাছাই করা লেখার সম্ভার পাঠকদের কাছে তুলে ধরলাম।আপনাদের মনোযোগ পেলেই আমরা কৃতজ্ঞ থাকব।
     ভাল থাকুন,সুস্থ থাকুন।
     সম্পাদক
     বইসই

আমার কথা
চিরঞ্জিত ঘোষ
প্রধান কার্যকরী সম্পাদক 

“আমার সারাটা দিন, মেঘলা আকাশ, বৃষ্টি – তোমাকে দিলাম
শুধু শ্রাবণ সন্ধ্যাটুকু তোমার কাছে চেয়ে নিলাম”। 
          প্রচন্ড উত্তাপ, অসহ্য গরমের পরেই বর্ষার আগমন। বর্ষা যে কত সৃষ্টিশীলতা, আবেগ ও সৌন্দর্য নিয়ে হাজির হয় তার ইয়ত্তা নেই! লেখকের সৃষ্টি যেন ভিন্নমাত্রা পায় বর্ষা ঘিরে। বর্ষাকে কেন্দ্র করে লেখা কবি-সাহিত্যিকদের গল্প, গান, কবিতা, প্রবন্ধ বাংলা সাহিত্যের অমূল্য সম্পদ হয়ে আছে। 'বইসই' ওয়েবজিনের দ্বিতীয় বর্ষ চতুর্থ সংখ্যা বর্ষার উদ্দেশ্যে নিবেদিত । প্রতি বারের ন্যয় এবারেও অনেক নতুন  কবি-লেখকদের কাছ থেকে এত লেখা এসেছে যে কল্পনা করা যায়না । এই যে বইসই -এর প্রতি একটা ক্রমবর্ধমান আগ্রহ তা আমাদের সমস্ত পরিশ্রমের কষ্টকেই লাঘব করে । গত বর্ষা সংখ্যার 'আমার কথা' লিখছিলাম তখন‌ আশা করেছিলাম যে এই বর্ষা সংখ্যার 'আমার কথা' আর ঘরবন্দী দশাতে লিখতে হবে না। এখনও আশা করছি আবার যখন পরবর্তী সংখ্যার আমার কথা লিখব তখন আমাদের বিশ্ব  ফিরে আসবে আলিঙ্গন ও করমর্দনের আবহ। সব ভাইরাস নিপাত যাবে এবং আমরা রোগ-জরামুক্ত পৃথিবীতে নিঃশঙ্কচিত্তে বসবাস করতে পারবো ।
           বইসই -এর  সবটাই তার প্রিয় সাহিত্যিক ও পাঠক-পাঠিকাদের জন্য। যারা আমাদের চতুর্থ  সংখ্যার জন্য  লেখা দিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতেও সহযোগিতার আশা রাখি। আপনারা পড়ুন, এবং অন্যদের পড়ান। এবং পরবর্তী সংখ্যার জন্য অপেক্ষা করুন।সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সাবধানে থাকুন। আর আমাদের প্রয়াস কেমন লাগছে অবশ্যই জানাবেন।আমাদের নতুন নতুন আপডেট পেতে Facebook পেজে ও বইসই ওয়েবজিনে
like ও follow করে রাখুন।
ধন্যবাদান্তে
প্রধান কার্যকরী সম্পাদক
 ' বইসই '


সূচিপত্র
লেখা পড়তে ক্লিক করুন

ধারাবাহিক


গল্প

অণুগল্প

উপন্যাস

চলচ্চিত্র সমালোচনা

পাঠপ্রতিক্রিয়া


 শিল্পাঙ্গন
চিত্রলোক 

No comments:

Post a Comment