1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Sunday, February 21, 2021

দ্বিতীয় বর্ষ । দ্বিতীয় সংখ্যা । গল্প সংখ্যা । দ্বিতীয় কিস্তি । ফাল্গুন । ১৪২৭



সম্পাদকীয়

 
তরুণ চক্রবর্তী
সম্পাদক

            প্রতিশ্রুতি অনুযায়ী ,বইসই ওয়েবজিনের গল্পসংখ্যার দ্বিতীয় কিস্তি প্রকাশিত হলো। আজ ২১শে ফেব্রুয়ারী,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।প্রতিবেশী রাষ্ট্র,তদানীন্তন পূর্বপাকিস্তানে,১৯৫২ সালের এই দিনে বাংলা ভাষার অধিকার রক্ষার জন্য অনেক তাজা প্রান আত্মাহূতি দিয়েছিল।সে ঘটনা এখনো আমাদের আলোড়িত করে।তাঁদের স্মৃতিকে সম্মান জানিয়ে ,এই সংখ্যা তাঁদের জন্য উৎসর্গিত হলো।
         এই উপলক্ষে আমরা একটি নতুন উদ্যোগ শুরু করেছি।সেটা হলো ই-বুক প্রকাশনা।নবীন ও প্রতিভাবান লেখকদের বিনামূল্যে ই-বুক প্রকাশনার সুযোগ করে দিতে আমরা অঙ্গিকারবদ্ধ।আমাদের প্রথম ই-বুক প্রকাশিত হবে আগামী জুলাই মাসে,কলকাতা আন্তর্জাতিক বইমেলা উপলক্ষে। আগ্রহী লেখকদের, আমাদের ওয়েবজিনের ‘বই প্রকাশ’ ট্যাবে ক্লিক করে শর্তাবলী দেখার অনুরোধ জানাই।এই প্রসঙ্গে জানিয়ে রাখি,আমাদের প্রকাশনী ISBN লিপিবদ্ধ ও আমাদের প্রকাশিত ই-বুক ISBN ক্রমিক সংখ্যা দিয়েই প্রকাশিত হবে।
        আমাদের ওয়েবজিনের পরবর্তি সংখ্যা ,সমস্ত নিয়মিত বিভাগের লেখা নিয়ে প্রকাশিত হবে এপ্রিল মাসে,’বসন্ত সংখ্যা’ নামে।
        সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

তরুণ চক্রবর্তী
সম্পাদক
'বইসই'
আমার কথা
 চিরঞ্জিত ঘোষ
প্রধান কার্যকরী সম্পাদক   

          বইসই প্রকাশনীর ' গল্প সংখ্যার ' দ্বিতীয় কিস্তি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রকাশ করা হলো। কিছু দামাল বাঙালি ছেলে, নিজের মাতৃ ভাষা বাংলাকে প্রতিষ্ঠা করার জন্য প্রাণ দিয়েছিল এই দিনে , সেই স্মৃতিতে ২১শে ফেব্রুয়ারিকে  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে পালন করা হয়। আজ মাতৃভাষা দিবস নিয়ে কোনো ঐতিসাহিক আলোচনা  আমি করতে  চাইছিনা ।  যেহেতু আমাদের ম্যাগাজিন বাংলা ভাষায় তাই বাংলা ভাষা নিয়ে দু চার কথা বলতে চাইছি। বাংলা ভাষা ছাড়া দুনিয়ার অন্য কোথাও, কোনো ভাষার জন্য আন্দোলন হয়েছে বা কেউ মৃত্যু বরণ করেছে, পৃথিবীর ইতিহাসে এর নজির নেই । এই কথা ভাবলে সত্যি গর্ব হয়। শিক্ষা যেমন একটা জাতির মেরুদন্ড, ভাষা তেমন মজ্জা। কিন্তু বর্তমান সময়ে কুভাষার প্রয়োগ এত বেড়ে গেছে যে জব্বার, রফিকরা তাদের প্রাণ দেওয়ার আগে হয়তো একবার ভাবতো।
           আমারা  বাঙ্গালীরা অন্তত যদি এই একটা দিন বাংলা ভাষার সম্মানে কুভাষা বর্জন করে সুরুচিপূর্ন বাংলা ভাষার ব্যাবহার করি, তাহলেই  মাতৃভাষা অনেক সন্মান জানানো হবে ।
            যারা আমাদের গল্প  সংখ্যার জন্য  লেখা দিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতেও সহযোগিতার আশা রাখি। আপনারা পড়ুন, এবং অন্যদের পড়ান। এবং পরবর্তী সংখ্যার জন্য অপেক্ষা করুন।আমাদের নতুন নতুন আপডেট পেতে Facebook পেজে ও বইসই ওয়েবজিনে like ও follow
 করে রাখুন।
ধন্যবাদান্তে
চিরঞ্জিত ঘোষ
প্রধান কার্যকরী সম্পাদক
 ' বইসই '



সূচিপত্র
লেখা পড়তে ক্লিক করুন


No comments:

Post a Comment