1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Friday, January 13, 2023

চতুর্থ বর্ষ । দ্বিতীয় সংখ্যা । পৌষ । ১৪২৯

সম্পাদকীয়

   
তরুণ চক্রবর্তী
সম্পাদক
            বইসই ওয়েবজিনের চতুর্থ বর্ষ , দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হোল । এবারের প্রচ্ছদ সদ্যসমাপ্ত ফিফা বিশ্বকাপের কথা মাথায় রেখে করা হয়েছে । এবারের বিশ্বকাপের জমজমাট ফাইনালে আর্জেন্টিনা বিজয়ী হয়ে কাপ ঘরে নিয়ে গেল । সম্ভবত মেসির  শেষ বিশ্বকাপে , তাঁর স্বপ্নপূরণ হোল । বিশ্বকাপের আনন্দ , উত্তেজনা শেষ হতে না হতেই ; আমরা বিষাদে নিমগ্ন হলাম ফুটবলের সর্বকালের শ্রেষ্ঠ প্রতিভা পেলের প্রয়াণে । 
          দেরি করে এলেও , শীত বেশ জমিয়ে পড়েছে । সামনেই পৌষ সংক্রান্তি । চারিদিকে পিঠে পুলির গন্ধ । পিকনিকের দলগুলো সমস্ত পিকনিক স্পটগুলো দাপিয়ে বেড়াচ্ছে । সবাই এই স্বল্পস্থায়ী শীতের মরশুমে রঙ্গিন শীতের পোশাকে ঘুরে বেড়াচ্ছে । পার্কে , লোকের বাগানে শীতের রঙ্গিন মরশুমি ফুলে সেজে উঠেছে। চারিদিকেই একটা অঘোষিত উৎসবের পরিবেশ । এর মধ্যেই , বইসই আপনাদের কাছে তুলে ধরল গল্প, কবিতা , প্রবন্ধ নিয়ে তার সাহিত্যের ডালি । শীতের উষ্ণতা পিঠে নিয়ে , লাপটপ , মোবাইল , প্যাডে পড়ে ফেলুন বইসইএর এই পরিবেশন । 
         সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা । 
         নমস্কারান্তে 

ধন্যবাদান্তে
সম্পাদক
'বইসই'
     

বোধিসত্ত্ব কথা

     এক সময় এক গ্রামে দুই বন্ধু বাস করত। তাদের মধ্যে এমন গভীর বন্ধুত্ব ছিল যেএকজন আরেকজনকে না দেখে থাকতে পারত না। তাছাড়া তাঁরা পরস্পরকে অত্যন্ত বিশ্বাস করত। একদিন এক বন্ধু বাণিজ্য করার উদ্দেশ্য নিয়ে কয়েক মাসের জন্য অন্য একটা শহরে রওনা দিয়েছিল। এ সময় সে তার বন্ধুটির দায়িত্বে লোহার সিন্দুকটি রেখে গেল ।
কয়েক মাস পরে শহর থেকে ফিরে এসে তার লোহার সিন্দুক টা সেই বন্ধুটির কাছ থেকে ফেরত নেওয়ার জন্য সে তার বাড়ি গেল ।কিন্তু বন্ধুটি  তাকে বলল যে তার সিন্দুকটা উইপোকায় খেয়ে ফেলেছে । বন্ধুটি তখন অন্য বন্ধুটিকে কিছু না বলে নিজের বাড়িতে ফিরে এল। সে তাকে একটা উচিত শিক্ষা দেবে বলে ঠিক করলএবং উপযুক্ত সুযোগের জন্য অপেক্ষা করতে লাগল।
একদিন তার বন্ধুর ছেলেকে এক জায়গায় একা একা খেলা করতে দেখে তাকে অপহরণ করল।অন্য বন্ধুটি পরিষ্কার বুঝতে পারল তার বন্ধুই তার ছেলেকে অপহরণ করেছে। সেইমতো তাকে বলল তার ছেলেকে ফেরত দিতে ।বন্ধুটি তখন বলল তার ছেলেকে চিলে নিয়ে গেছে ;তার কথা শুনে অবশেষে অসৎ  বন্ধুটি নিজের ভুল বুঝতে পারল এবং উচিত শিক্ষা পেল।এরপর সে তার বন্ধুর লোহার সিন্দুকটি ফিরিয়ে দিয়ে তাঁর নিজের ছেলেকেও সে ফেরত পেল। 

নীতিকথা: “মন্দকাজের জন্য ফলভোগ করতেই হবে ”  




সূচিপত্র

লেখা পড়তে ক্লিক করুন

ধারাবাহিক
(গল্প)



গল্প

কবিতা

ছোটগল্প

অণুগল্প


প্রবন্ধ

শ্রুতিনাটক

কিশলয়
(চিত্রাঙ্কন)


রম্য রচনা


লিমেরিক 




No comments:

Post a Comment