1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Sunday, April 17, 2022

তৃতীয় বর্ষ । তৃতীয় সংখ্যা । বৈশাখ । ১৪২৯

 

সম্পাদকীয়

   
তরুণ চক্রবর্তী
সম্পাদক
           বড়ই দুঃসময়ের মধ্যে দিয়ে চলেছি আমরা।করোনার মারমুখি আবহ একটু থিতু হতে না হতেই, রাশিয়া আর ইউক্রেনের যুদ্ধ,আমাদের মধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা এনে দেয়।যদিও তা হয়ত অমূলক।বিশ্বে এখন এত বেশী পরমাণু শক্তিধর দেশ,যে সত্যিই যদি বিশ্বযুদ্ধ হয় ,তাহলে যুদ্ধ শেষে আমাদের এই সুন্দর  পৃথিবী এক প্রানহীন গ্রহে পরিনত হবে। তাই হয়ত অন্য দেশের রাষ্ট্র নেতারা সামলে আছে।তবুও রাষ্ট্রনেতাদের এই ক্ষমতার আস্ফালন ,আমাদের মতো সাধারন মানুষের মনে শুধুই ভীতির সঞ্চার করে।
          যদি বিদেশ থেকে নিজের দেশে মুখ ফেরাই,সেখানেও অশান্তির চূড়ান্ত। ক্রমাগত মূল্যবৃদ্ধি, দূর্নীতি, হিংসার রাজনীতিতে সাধারন মানুষের নাভিশ্বাস।আমাদের এই প্রিয় পশ্চিমবঙ্গও অযোগ্য,দূর্নীতি পরায়ন লোকজনের হাতে পরে ,আস্তে আস্তে তার গরিমা হারাচ্ছে।এখন পশ্চিমবঙ্গকে কেউ আর বুদ্ধিজীবি,শিক্ষিত ,মার্জিত মানুষের রাজ্য বলে মনে করেনা। ক্রমাগত ঘটে চলা রাজনৈতিক খুন, ধর্ষণ, দূর্নীতির ঘটনা আমাদের রাজ্যের সম্মান কে দ্রুত নীচে নামিয়ে আনছে। তবুও শাসকের ঘুম ভাঙেনা, অথবা সে জেগে ঘুমায়। আমজনতার অবস্থা যে তিমিরে ছিল ,সেই তিমিরেই থেকে যায়।
          এর মধ্যেই বাংলা নববর্ষ এসে গেল।১৪২৯ এর শুরু।বইসই প্রতি বছরের মত লেখার ডালি সাজিয়ে হাজির হয়েছে আপনাদের কাছে।এই অন্ধকার সময়ে একটু আলোর রেখা নিয়ে।
          বইসই এর সমস্ত লেখক-পাঠক কে বাংলা নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা জানাই।

ধন্যবাদান্তে
সম্পাদক
'বইসই'
     

আমার কথা
চিরঞ্জিত ঘোষ
প্রধান কার্যনির্বাহী সম্পাদক 

       বইসই -এর  তৃতীয় বর্ষ তৃতীয় সংখ্যা আজ প্রকাশিত হলো । কারিগরি ত্রুটির কারণে দেরি করে প্রকাশ করার জন্য প্রধান কার্যনির্বাহী সম্পাদক হিসেবে প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি, আশাকরি নিজ গুনে আপনারা ক্ষমা করে দেবেন। পয়লা বৈশাখ নিয়ে অনেক কিছু লিখবো ভেবেছিলাম কিন্তু পয়লা বৈশাখে যখন  ' বইসই ' প্রকাশ করতে পারলামনা তখন ঐ লেখার আর কি গুরুত্ত থাকে, তাই আগামী বৈশাখের অপেক্ষায় রইলাম। একটা ম্যাগাজিন তখনই সফল যখন শত শত পাঠক পাঠিকারা দেরি করে প্রকাশ করার কারণ জানার জন্য WhatsApp উজাড় করে ম্যাসেজ করে। কবে প্রকাশ পাচ্ছে? কেন দেরি হলো ? ইত্যাদি ইত্যাদি। এই ভাবেই ভালোবাসা বজায় রাখুন।  ' বইসই ' পড়তে থাকুন।
           বইসই -এর  সবটাই তার প্রিয় সাহিত্যিক ও পাঠক-পাঠিকাদের জন্য। যারা আমাদেরএই  সংখ্যার জন্য  লেখা দিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতেও সহযোগিতার আশা রাখি। আপনারা পড়ুন, এবং অন্যদের পড়ান। এবং পরবর্তী সংখ্যার জন্য অপেক্ষা করুন।সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, সাবধানে থাকুন। আর আমাদের প্রয়াস কেমন লাগছে অবশ্যই জানাবেন।আমাদের নতুন নতুন আপডেট পেতে Facebook পেজে ও বইসই ওয়েবজিনে like ও follow করে রাখুন।
ধন্যবাদান্তে
প্রধান কার্যনির্বাহী সম্পাদক
 ' বইসই '



সূচিপত্র

লেখা পড়তে ক্লিক করুন
ধারাবাহিক
গল্প
গল্প
কবিতা
ছোটগল্প
অণুগল্প
প্রবন্ধ
নাটক
পাঠ-প্রতিক্রিয়া
ভ্রমন
কিশলয়
সুস্বাস্থ্য
চিত্রলোক
আমার বাগান






No comments:

Post a Comment