1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, January 1, 2020

প্রথম বর্ষ । দ্বিতীয় সংখ্যা । বইমেলা । পৌষ । ১৪২৬ ।


 সম্পাদকীয়


তরুণ চক্রবর্তী
সম্পাদক


          ‘ইসই’ওয়েবজিনের প্রথমবর্ষ ,দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হলো আসন্ন কলকাতা বইমেলা উপলক্ষে।সবাইকে ইংরাজি নববর্ষের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
          কলকাতা বইমেলার দীর্ঘ ইতিহাসের কাছে ‘বইসই’ নবীন বালকমাত্র।তাই সেই ইতিহাস একটু আলোচনা করা যাক।
           কলকাতা বইমেলা প্রথম শুরু হয় পার্কস্ট্রিট সংলগ্ন ময়দানে।১৯৭৬ সালে।আমি তখন সদ্য গোঁফের রেখা ওঠা নবীন কিশোর।প্রথম বইমেলার শেষদিন যখন গেছিলাম,তখন চারিদিকে ভাঙা হাটের পরিবেশ।তার মধ্যেই রাশিয়ার প্রকাশনী, প্রগতি প্রকাশনী ও ভস্তক থেকে বিনামুল্যে , চকচকে কাগজের কিছু বিজ্ঞাপনী বই পেয়ে ,নিজেকে ধন্য মনে করেছিলাম মনে আছে।
           আস্তে আস্তে বইমেলা ,বাঙালীর বারো মাসে তেরো পার্বণে চোদ্দতম স্থান অধিকার করল।বইমেলাও বার বার স্থান পরিবর্তন করে সল্টলেকের সেন্ট্রাল পার্কে স্থিতু হয়েছে।
           মনে রাখতে হবে ,কলকাতা বইমেলা এশিয়ার বৃহত্তম বইমেলা।সারা পৃথিবীর মধ্যে তৃতীয় বৃহত্তম।ফ্র্যান্কফুর্ট ও লন্ডনের পরেই।আর জনসমাগমের হিসাবে,এই বইমেলা পৃথিবীর বৃহত্তম।
          বইমেলার ওপর দিয়ে ঝড় ঝন্ঝাট ও কম যায়নি।পরিবেশ দূষণের কারনে বারবার স্থান পরিবর্তন তো করতেই হয়েছে,১৯৯৭ সালের বিধ্বংসী অগ্নিকান্ডের কথা এখনো বইপ্রেমীদের মনে জাগরূক।তবে একদিনের মধ্যেই,ফিনিক্স পাখির মতো ধ্বংসস্তুপ থেকে বইমেলা আবার জেগে উঠেছিল।
           ডিজিটাল দুনিয়ার জগতে ,ভবিষ্যতে বইমেলা কি চেহারা নেবে তা ভবিষ্যত ই বলতে পারবে।ততদিন,বইপ্রেমী বাঙালীর কাছে,’সব তীর্থ একবার,বইমেলা বারবার’।

ধন্যবাদান্তে

সম্পাদক
‘বইসই’



                     আমার কথা


চিরঞ্জিত ঘোষ
প্রধান কার্যকরী সম্পাদক

          দেখতে দেখতে পাঠকের আশীর্বাদ আর ভালোবাসাতে বইসই ওয়েবজিনের দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হল।শুধুমাত্র আড্ডার ছলে শুরু করা একটা অনলাইন ম্যাগাজিন আস্তে আস্তে পূর্ণতা পাচ্ছে দেখে ভেতরের লেখক সত্তা যেন আনন্দে ভরে ওঠে।
              আমাদের মতো যারা বইপোকা তাদের কাছে বইমেলার গুরুত্ব আলাদা করে বোঝাতে হবেনা, সেজন্য বই সই ওয়েব জিনের দ্বিতীয় সংখ্যা বইমেলাকে উৎসর্গীকৃত ।
             আজ 2020 সালে যেখানে আন্তর্জালে সর্বক্ষণ বই মেলা চলছে, সেখানে ধুলো মাটি মাড়িয়ে নতুন বইয়ের গন্ধ ও পরশ পাওয়ার মজাটাই আলাদা। আসুন আমরা সবাই মিলে বেশি বেশি করে পড়ি এবং বইমেলা থেকে বেশি করে বই কিনি। সৈয়দ মুজতবা আলী বলেছেন, ‘বই কিনে কেউ দেউলিয়া হয় না’ 
           যারা আমাদের দ্বিতীয় সংখ্যার জন্য  লেখা দিয়েছেন তাদের অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতেও আমাদের আরো ভালো ভালো লেখা দেবেন আশা রাখি। আপনারা পড়ুন, এবং অন্যদের পড়ান। এবং এপ্রিল,২০২০ ,  বসন্ত উৎসব সংখ্যার জন্য অপেক্ষা করুন।আমাদের নতুন নতুন আপডেট পেতে Facebook পেজে ও বইসই ওয়েবজিনে like ও follow করে রাখুন। ইংরেজি নববর্ষের অনেক অনেক প্রীতি ও শুভকামনা ৷ সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি নতুন বছর যেন আপনাদের জীবনে নতুন প্রত্যাশা, নতুন উদ্যম, নির্মল আনন্দ, সুস্বাস্থ্য, খুশি ও সমৃদ্ধি বয়ে আনে৷বইসই ওয়েবজিন পড়ুন ও অপরকে পড়ান। 

 ধন্যবাদান্তে 

প্রধান কার্যকরী সম্পাদক
 ' বইসই '






        সূচিপত্র

লেখা পড়তে ক্লিক করুন


ধারাবাহিক
গল্প
রহস্য রোমাঞ্চ কাহিনী

গল্প

বড়গল্প

অনুগল্প

ছোটগল্প

রম্য রচনা

কবিতা

অনুবাদ কমিক্স

প্রবন্ধ

ভ্রমন



No comments:

Post a Comment