1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Sunday, April 17, 2022

স্মৃতিকণা

ছবি : ইন্টারনেট

স্মৃতিকণা

কৃশানু কুণ্ডু

মাস্টারমশাই আরাম করে বসলেন চায়ের টেবিলে।বারান্দায় তখন গোধূলির হালকা আলো।মাষ্টারমশাইবললেন ,"কই গো,চা তো ঠান্ডা হয়ে যাবে,এবার এসো।"মাস্টারমশাইয়ের এ ধারণা অমূলক।ধূমায়িত চায়ের কাপ তখন শোভা পাচ্ছে সাদা টেবিল ক্লথের উপর।চেয়ার টেনে তিনি বসলেন।আরাম করে দিলেন চায়ের কাপে চুমুক।

আর বোধহয় তর সইতে পারছিলেন না মাষ্টারমশাই।বলেই ফেললেন,"জানো কি হয়েছে?"গর গর করে বলে গেলেন তিনি।"ক্লাস টেনের মৃনালটা অংকে বেশ পোক্ত হয়েছে,আমার মনে হয় জেলায় প্রথম তিন জনের মধ্যে স্থান পাবে।উত্তরের জন্য কয়েক মুহূর্ত থমকালেন মাষ্টারমশাই তারপর শুনেই বললেন,"না,না,নিরঞ্জন পারবে না। ওর মন এখন অন্য জায়গায় পড়ে আছে।"বলে বাঁকা হাসলেন মাষ্টারমশাই।"কি?আজকে আর এক কাপ হয়ে যাক বলো?"টি পট থেকে আরও এক কাপ চা ছলকে পড়লো পেয়ালায়।কথার পরে কথায় সময় উড়ে চললো।আস্তে আস্তে পড়ে এলো আলো।

এবার উঠে পড়লেন মাস্টারমশাই।গুছিয়ে নিলেন নিজের আর তার সামনেই রাখা কিন্তু না ছোঁয়া চায়ের কাপ। গিয়ে দাঁড়ালেন তার স্ত্রীর ছবির সামনে।এই ভাবেই বিকেলবেলাটা কেটে যায় ওনার।চা পর্বে দুজনে গল্প করে। কথায় কথায়।চায়ের কাপের মিষ্টিমধুর শব্দে আর কথোপকথনে।

...(সমাপ্ত)...

No comments:

Post a Comment