1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Friday, January 13, 2023

Euro-Trip with Family : Switzerland(পরিবারের সাথে ইউরোপ ভ্রমণ : সুইজারল্যান্ড)


Euro-Trip with Family : Switzerland

ডাঃ রণধী দাশ 

𝒁𝒖̈𝒓𝒊𝒄𝒉 



আমাদের আজকের দিন শুরু হল খুব ভোরবেলায়, আজ আমরা যাবো প্যারিস থেকে Zürich, Switzerland। যদিও হোটেল থেকে স্টেশনের দূরত্ব হাঁটা পথে মাত্র 10 মিনিট তাও আমরা তাড়াতাড়ি বেরিয়ে পড়লাম। আমাদের ট্রেন ছিল 7.22am এ Gare De Lyon থেকে। 



এটি একটি ইন্টারন্যাশনাল হাই স্পিড বুলেট ট্রেন.. TGV Lyria, টিকিটের দাম পরে 2nd ক্লাস €45-95 (পুরোটাই AC) , ক্রুজিং স্পিড ম্যাক্সিমাম 320 Km/hr। পুরোটাই ফ্রি Wi-Fi পাওয়া যায়। Paris থেকে Zurich HB (Hauptbahnhof) 488Km যেতে সময় নেয় 4hrs। এতে 1 piece hand baggage আর maximum 2 strolly, টোটাল 32 kg নেওয়া যায়। 

আমরা স্টেশনে পৌঁছে গেলাম.. সেখানে খানিকক্ষণ বসে একটু কফি খেতে খেতেই ট্রেনের অ্যানাউন্সমেন্ট হয়ে গেল। ১৫ মিনিট আগে আমরা গেটে টিকিট স্ক্যান করে প্লাটফর্মে পৌঁছে গেলাম। এবার ওই গন্ধমাদন লাগেজ তোলার ব্যাপার। 

এখানকার ট্রেনগুলোতে লাগেজটাগুলো কে বসার জায়গার বাইরে একতলাতে এবং দোতলাতে.. দুটো জায়গাতেই রাখা যায় । আমরা দোতলাতে বসবো বলে লাগেজ গুলো উপরে তুলে নির্দিষ্ট জায়গায় রাখলাম। বাকিরা সবাই রিজার্ভ সিটে বসে পড়ল। ট্রেন খুবই পরিষ্কার, মুখোমুখি আরামদায়ক সিট, মাঝখানে টেবিল এবং প্রত্যেকটা সিটে চার্জিং পয়েন্ট আছে। ট্রেনের মধ্যে প্যান্ট্রিও আছে (restaurant এর মতো সেখানে খাবার জায়গা আছে) ।

ট্রেন অত স্পিডে চললেও ভেতর থেকে কিছুই বোঝা যায় না। ট্রেন ছেড়ে দিল একেবারে ডট 7.22am এ।

খানিকক্ষণ এর মধ্যেই ট্রেন যখন সুইজারল্যান্ডের মধ্যে ঢুকে গেল আশেপাশের ল্যান্ডস্কেপ গুলো চেঞ্জ হতে থাকলো... আরো প্রাকৃতিক, আরো সবুজ এবং আরো সুন্দর। 





ট্রেনের মধ্যে গল্প করতে করতে সাড়ে এগারোটার মধ্যে আমরা পৌঁছে গেলাম জুরিখ HB। সুইজারল্যান্ডের সবকটা স্টেশনে ওয়াইফাই ফ্রি, যেকোন স্টেশনে একবার ফোন থেকে OTP র মাধ্যমে রেজিস্ট্রেশন করিয়ে রাখলে সব স্টেশনে অটোমেটিক কানেক্ট হয়ে যায়। জুরিখ, সুইজারল্যান্ডের বৃহত্তম শহর, Financial Capital of Switzerland.

ব্যাংকিং এবং অর্থের জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র, উত্তর সুইজারল্যান্ডের জুরিখ লেকের (Zürichsee) উত্তর প্রান্তে অবস্থিত। লিমাট নদীর দুপাশে কেন্দ্রীয় অল্টস্ট্যাড (ওল্ড টাউন) এর মনোরম গলিগুলি এর প্রাক-মধ্যযুগীয় ইতিহাসকে মনে করিয়ে দেয়।










Limmat ও Sihl নামে দুটি নদী শহরের মধ্য দিয়ে বয়ে গেছে। দেশের 50টি বৃহত্তম কোম্পানির মধ্যে দশটির জুরিখে প্রধান কার্যালয় রয়েছে, তাদের মধ্যে ABB, UBS, Credit Suisse, Swiss Re and Zürich Financial Services আছে। বেশিরভাগ সুইস ব্যাংকের সদর দপ্তর জুরিখে এবং বৃহত্তর জুরিখ এলাকায় অসংখ্য বিদেশী ব্যাংক রয়েছে।


স্টেশন থেকে হোটেলের দূরত্ব গুগল ম্যাপে বলছিল ৬ মিনিট। এইসব জায়গায় গুগল ম্যাপ এত ভালোভাবে কাজ করে যে সেটা বলার কথা নয়... আমরা গুগল ম্যাপ দেখতে দেখতে হোটেলে পৌঁছে গেলাম। হোটেলে চেক ইন করে, ফ্রেশ হয়ে, আমরা নিচে আবার সবাই মিলে জড়ো হলাম।


এখানে ম্যান্ডেটরি টুরিস্ট ট্যাক্স CHF 2.5/ Head/Day, নেওয়া হয়, যেটা ডাইরেক্ট হোটেলে দিতে হয়।


এখন আমাদের যাবার কথা ছিল রাইন ফলস। আমরা হোটেল থেকে বেড়িয়ে, সামনের একটা দোকান থেকে কিছু খাবার টাবার তুলে স্টেশনে পৌঁছে গেলাম রাইন ফলস যাবার জন্যে ট্রেন ধরতে। রাইন ফলসের গল্প পরে বলবো। 

যাবার পথে ভালো ভালো স্পট দেখে বেশকিছু ছবি তোলা হল, তারপর স্টেশন.. ট্রেনে করে রাইনস ফলস। ওখানে ঘোরাঘুরি করে আসার পর আমরা বিকেল নাগাদ জুড়িখে ফিরে এলাম। 🇨🇭

সুইজারল্যান্ডের কমিউনিকেশন পৃথিবীর সবচেয়ে ভালো এবং ইজিলি এক্সসেবল, কিরকম সুবিধা সেটা এখানে না এলে বোঝার উপায় নেই। 😍

আমাদের Swiss Travel Pass ছিল যেটা সবকটা ট্রান্সপোর্ট এর জন্য ভ্যালিড - ট্রেন, ট্রাম, মেট্রো, ক্রুজ, এমনকি রোপ ওয়ে, Funiculaire, কিছু Cog wheel train। এছাড়া অনেক মিউজিয়ামে ফ্রি এন্ট্রি এবং মাউন্টেন এক্সকারসান কিছু ফ্রি আর কিছু ফিফটি পার্সেন্ট অফ। 😍

SBB CFF FFS Swiss Travel Pass , (6 days + Free 1 day) > 7days CHF 359, 16 yrs এর কম ফ্রি। Swiss Pass এ মাঝেমধ্যে অফার দেয়, কিছু কিছু ক্ষেত্রে দেখেছি ৫০% অফ অব্দি অফার থাকে। 

তাই আমাদের ট্রান্সপোর্টেশানের কোন ভাবনা ছিল না। আমরা যখন যাতে পারতাম উঠে পড়ে ঘুরে আসতাম। 😍

সেরকমই স্টেশন থেকে বেরিয়ে ট্রামে করে আমরা পৌঁছে গেলাম জুরিখের মেইন প্লাজা Bahnhofstrasse তে, এখানে প্রচুর সুবিখ্যাত ডিজাইনার দোকান এবং বিখ্যাত সুইস ব্যাংক রয়েছে।

সুইজারল্যান্ড অনন্যসুন্দর জায়গা হলেও বেশ এক্সপেন্সিভ। খাবার-দাবারের দাম, হোটেলের দাম সবই অন্যান্য ইউরোপিয়ান কান্ট্রি থেকে 15-20% বেশি। সব জায়গাতে সুইস ফ্রা ই চলে, কিন্তু একটু রিকোয়েস্ট করলে ওরা ইউরো,পাউন্ড অথবা ডলারও নেয়, এক্সচেঞ্জ রেট কিন্তু ভালো নয়।😏






এরপর হেঁটে হেঁটে 🪧St Peter Church, 🪧Paradeplaz, 🪧Munsterhoff Brunnen Fountain, 🪧Fraumunster Church, 🪧Mumsterbruke Bridge, 🪧Lindt Chocolate Mall, 🪧Zurich Lake এ ঘুরে বেড়ালাম।❤️❤️


অবশেষে ডিনার করে, ট্রামে চেপে হোটেলে ফিরে এলাম। প্রবল ঠান্ডা আর আমরা সেইরকম গরম জিনিসপত্র নিয়েও আসিনি। তার সঙ্গে আকাশ বেশ মেঘলা আর ভালই ঠান্ডা হাওয়া। হোটেলে ফিরে এসে হিটার চালিয়ে আমরা শুয়ে পড়লাম। ঘরগুলো বেশ ভালই.. কিছুক্ষণের মধ্যেই ঘুম এসে গেল।😴😴


এদেরও 7.30am এ সকাল হয়। আমি সাতটার সময় ঘুম থেকে উঠে, সকাল সকাল একটু শহর বেরোবো বলে বেরিয়ে গেলাম আর অবাক হয়ে দেখলাম, সব জায়গাতে লোকে লোকারণ্য, সবাই কাজে বেড়িয়ে পড়েছে। 🙄

বুঝতে পারলাম এদের দিন শুরু হয় অনেক আগে থেকে, সেই জন্যেই সন্ধ্যা ছটা - সাড়ে ছটার মধ্যে দোকানপাট সব বন্ধ হয়ে যায়, তারপর এরা বাড়ি ফিরে ফ্যামিলির সাথে টাইম কাটায় অথবা পাব এ বন্ধুদের সাথে এনজয় করে। বেশিরভাগ লোকেদেরই দেখি তিন চারটে করে বাচ্চা এবং দুটো করে পোষ্য।

এজন্যই এদের স্ট্রেস লেভেল এতটা কম এবং কোথাও তাড়াহুড়ো, ধাক্কাধাক্কি, হর্ন বাজানো, আগে যাওয়া, ওভারটেকিং এইসবের বালাই নেই। মানুষের সুবিধার জন্য যা যা করা উচিত সবই ওরা করে.. প্রত্যেকটা জায়গা, প্রত্যেকটা ট্রান্সপোর্ট ই হল হুইল চেয়ার এক্সেসিবল। সিনিয়র সিটিজেন, প্রেগন্যান্ট, বাচ্চা এবং হ্যান্ডিক্যাপড... এদের প্রায়োরিটি ওদের মন্ত্রীদেরও আগে।

ভুল করে সিগন্যাল হবার আগে জাস্ট পা টা রাস্তার উপর একবার বাড়িয়েছিলাম, অদ্ভুতভাবে দুদিকেরই গাড়িগুলো থেমে, হাসিমুখে হাত দিয়ে আমাদের ইশারা করলেন পার হয়ে যেতে, আমরা কতজন মিলে পার হলাম গাড়ি পরপর দাঁড়িয়ে আছে কিন্তু কোন হর্ন বা কোন মুখের অভিব্যক্তি চেঞ্জ হলো না। লজ্জায় নেক্সট টাইম থেকে আমরা এই ভুল আর করিনি।😞 


এরা সবাই দেখি খুবই ধীর, স্থির এবং শান্ত। কেউ জোরে কথাও বলে না বা  আড্ডাও দেয় না। দেখা হলেই সবাই একটা মিষ্টি হাসি হেসে চলে যায়। বাস- ট্রামে ড্রাইভারদের লোকেরা গুড মর্নিং বলে ওঠে, আবার গুড ডে বলে নামে , এক অদ্ভুত কালচার। সব কাজের সম্মান আছে ওখানে। বেশিরভাগ গাড়ি ইলেকট্রিকের, তাই শব্দ চারপাশে খুবই কম। পুরো শহরটা চলে বিশ্বাসের উপরে। সব জায়গাতেই সেলফ সার্ভিস। 















ট্রামে করে দু একবার এই প্রান্ত থেকে ওই প্রান্তে গিয়ে ব্রেকফাস্ট এর জন্য আমি আবার হোটেলে ফিরে এলাম। 

ব্রেকফাস্ট করে ওপরে গিয়ে ব্যাগপত্র গুছিয়ে আমরা বেরিয়ে গেলাম স্টেশনের উদ্দেশ্যে। 

আজকে আমরা যাবো রাজধানী Bern হয়ে Interlaken। 

...(সমাপ্ত)...



No comments:

Post a Comment