1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Thursday, July 1, 2021


চলচ্চিত্র সমালোচনা : তরুণ চক্রবর্তী
শেরনি(Sherni)
সময় -২ ঘণ্টা ১১মিনিট
পরিচালক-অমিত মাসুরকার
চরিত্রায়ন- বিদ্যা বালন,ব্রজেন্দ্র কালা,ইলা অরুন,নিরজ কবি,শরত সাক্সেনা,T12
ভাষা -হিন্দি
মুক্তি-২০২১,অ্যামাজন প্রাইম
-------------------------------------
 সিনেমাটি এই করোনাকালে কোন থিয়েটারে মুক্তি পায়নি।অ্যামাজন প্রাইম ও.টি.টি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে।আমার মনে হয়না এই বিষয় নিয়ে এর আগে কোন সিনেমা হয়েছে।
  বিদ্যা ভিনসেন্ট(বিদ্যা বালন) ডি.এফ.ও হিসেবে দায়িত্ব নিয়ে এসেই একটা সমস্যার সম্মুখীন হয়।জংগল থেকে মাঝে মাঝেই এক বাঘিনী লোকালয়ে হামলা চালায়।বনদপ্তরের খাতায় যার নাম T12. এই বাঘিনীকে তার দুটি শাবক সমেত নিরাপদে জংগলে ফিরিয়ে দেওয়াই বিদ্যার মিশন।যদিও বিদ্যার মিশন সফল হয়না।বরং তার শাস্তি মূলক বদলী হয় বনদপ্তরের মিউজিয়ামে।যেখানে মৃত পশুদের স্টাফড করা শরীর সংরক্ষিত আছে।
   গল্পটা আসলে দুজন শেরনীর লড়াই।একদিকে বিদ্যা লড়ে যাচ্ছে প্রতিকুল পরিস্তিতির বিরুদ্ধে।রাজনৈতিক নেতা,বিরোধী ওপরওলা,ট্রিগারহ্যাপি শিকারী সবার বিরুদ্ধে বিদ্যার লড়াই।অন্যদিকে T12 বাঁচার লড়াই চালিয়ে যাচ্ছে তার দুজন শাবককে নিয়ে।
  আসলে সভ্যতার উন্নতির জন্য জংগল কিভাবে ধ্বংস হচ্ছে,ফলে অসহায় পশুরা কিভাবে বাধ্য হচ্ছে খাবারের সন্ধানে লোকালয়ে হানা দিতে,কিভাবে সৎ,দক্ষ প্রশাষক বিদ্যারা হেরে যাচ্ছে পঁচে যাওয়া সিস্টেমের কাছে,এই সিনেমা সেই গল্প বলে।তবুও এত কিছু খারাপের মধ্যেও আশার আলো জাগায় স্থানিয় কলেজের জুলজির প্রফেশর,বনসেবকের দল,কিছু গ্রামবাসী,যারা বনের পশুদের সত্যিই ভালবাসে।
 এই সিনেমায় কোন নায়ক নেই।সবাই খলনায়ক।একমাত্র নায়ক অরণ্য।
  অভিনয়ে বিদ্যা বালন অসাধারণ।অন্য অভিনেতা-অভিনেত্রীরাও যথাযথ।ফটোগ্রাফী,সংগীত,সম্পাদনার মানও উল্লেখযোগ্য।
 শেষ দৃশ্যে বিদ্যাকে দেখা যায় বনদপ্তরের মিউজিয়ামে।ভয় হয় কোন একদিন হয়তো এরকম কোন মিউজিয়াম তৈরী হবে,যেখানে সংরক্ষিত থাকবে মানুষের সব ভাল গুণ-সততা,আদর্শ,সাহস।
tchak1961@gmail.com
কলকাতা 

No comments:

Post a Comment