1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, October 6, 2021

প্রেমের চিঠি

ছবি  : ইন্টারনেট 

 প্রেমের চিঠি

অভিষেক ঘোষ 


প্রিয়,

বিনোদিনী,

  রবীন্দ্রনাথ ঠাকুরের অমর সাহিত্যে তুমি ছিলে আশালতার ‘চোখের বালি’, কিন্তু পুরুষ চরিত্রদের চোখে তুমি প্রথমে পতঙ্গ, অনতিবিলম্বে আগুন ! মানসলোকে তোমাকে স্পষ্ট দেখতে পাইনি কখনো, তবুও তোমাকে ‘বিনোদ’ বলে  ডাকতে ভারি ইচ্ছে করে । মনে হয় তুমি যেন রবি ঠাকুরের ‘নিরূদ্দেশ যাত্রা’-র সেই নায়িকা । যাকে চেনা যায় না কিছুতে, ধরা দেয় না যে, অধরা মাধুরী সে । ‘চোখের বালি’-তে তোমায় বুঝতে চেয়ে প্রায়শই মনে হয়েছে, —

 “বুঝিতে না পারি , কী জানি কী আছে

        তোমার মনে !

নীরবে দেখাও অঙ্গুলি তুলি

অকূল সিন্ধু উঠিছে আকুলি ,

দূরে পশ্চিমে ডুবিছে তপন

        গগনকোণে ।

কী আছে হোথায় — চলেছি কীসের

        অন্বেষণে ?”


যেন এক অকূল দরিয়ায় তুমি-আমি একই তরণীর সঙ্গী । তফাৎ এই — আমি অসহায় তরুণ, সাঁতার জানি বটে, কিন্তু ‘বিপুল তরঙ্গ রে’ ! ওদিকে তোমার হাতে বৈঠা, সহসা ওড়ে কেশরাশি, চকিতে দুচোখ দৃশ্যমান হয়, বাকি মুখ বাতাসে এলোমেলো, গাঢ় চুলে ঢাকা । মনে হয়, যেন ঐ চোখে ডুবিয়ে দেওয়ার ইচ্ছা । এভাবেই কি তবে, আমি বিটা, তুমি আলফা হয়ে যাবে ?


  বিনোদ, এই করোনা-আক্রান্ত গৃহবন্দি দিনগুলিতে বড্ড ক্লান্ত আর একলা লাগে । মনে হয়, --

“জীবন গিয়েছে চলে আমাদের কুড়ি-কুড়ি বছরের পার —

তখন হঠাৎ যদি মেঠো পথে পাই আমি তোমারে আবার !” — তাহলে বড়ো ভালো হয় । তোমার ছড়ানো করতলে একটু কপাল ছুঁইয়ে সময়ের জ্বর মেপে নিতে চাই । ধোঁয়া ওঠা আমার চায়ের কাপে তুমি তোমার ঠোঁট একটু ছুঁয়ে দিতে পারো । তোমার অনভ্যাসের অসাবধান চুমুকে ওষ্ঠে অঙ্কিত হোক মৃদু গোঁফ, আমার অনামিকা তা মুছে দিয়ে যাক্ । আমার বিছানায় থাকুক তোমার ঘ্রাণ । বিনোদ তোমার বক্র চোখের আরক্ত ইশারায় আমি হেমন্তের রিক্ত মাঠে নগর সংকীর্তনে বেরোতে পারি — শুধু ভয় হয় — হয়তো আর ফিরবো না । কিন্তু, কি হবে ফিরে ?


  “নয়ন তোমারে পায় না দেখিতে, রয়েছ নয়নে নয়নে ।” — নয়নবাণ বলে কিছু হয় বিনোদ ? যদি হয়, তবে তার আঘাতে এই বত্রিশের তরুণ ইচ্ছামৃত্যু চায় । দেবে না বিনোদ ? এই বিশ্ব-উষ্ণায়ন-কবলিত, আজন্ম-অনাদৃত শরীর একটু শান্তি চায় ! দেবে না বিনোদ, তোমার বাহুমূলে একটু হেলান দিতে ? বিনোদ তোমার সাথে, হাতে হাত রেখে, আমি সাহিত্যের টাইম স্কোয়ারে হাঁটতে চাই, শুনতে চাই কালজয়ী সাহিত্যের বিগ-বেনের মহা ঘন্টাধ্বনি । এই মুদ্রাস্ফীতির বাজারেও আমি তোমার খোঁপায় রক্তরঙা গোলাপ কিনে এনে আটকে দিতে চাই । তুমি পরবে না বিনোদ ?


                                                            —  ইতি,

                                                 অভিষেক ঘোষ 

abhisek1988ghosh@gmail.com
কলকাতা 

No comments:

Post a Comment