1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Friday, May 1, 2020

পাপান ও একটা জানলা

                                                                                  ......মহুয়া মিত্র
                    রশু থেকে পাপানের বার্ষিক পরীক্ষা শুরু । অথচ আজ দোল । ওর পরীক্ষার জন্য এবছর পাপানের মা, বাবা, কাকা -- কেউই বাড়ীতে রং নিয়ে হুলস্থুল করছে না । অন্যান্য বার এদিন ওদের বাড়ীতে সকাল থেকে রং খেলা শুরু হয়ে যায় । সকাল বেলা পাপানের ঠাকুমা ঘরের ঠাকুরের পায়ে আবীর দিয়ে সবাইকে আবীরের টিপ দিয়ে ওনার হাতে তৈরি নাড়ু খাইয়ে মুখ মিষ্টি করান । সকলে ওনার পায়ে আবীর দিয়ে প্রণাম সেরে রং খেলায় মেতে ওঠে ।
বাবা মা কাকা , সবার বন্ধুরা দলে দলে আসতে থাকে । এছাড়া পাড়াপ্রতিবেশীরাও আসে । পাপানের মামা মাসীরা আসে । কত আবীর, কত রং , হৈহৈ, খাওয়া দাওয়া -- সে এক এলাহি কান্ড । পাপান কাউকে পেলে ভালো না হলে একাই পিচকিরিতে রং ভরে একে ওকে দিয়ে আনন্দ করে ।
কিন্তু এবারটা একদম চুপ । ঠাকুমার সকালে মিষ্টি খাওয়ানো অবধি সব হয়েছে, তারপর মা পাপানকে নিয়ে পড়ানো শুরু করেছেন । প্রথম দিন অঙ্ক পরীক্ষা । গত ইউনিট টেস্টে পাপান অঙ্কে তিরিশে আঠাশ পেয়েছে মাত্র । কিন্তু এবার তো পুরো পঞ্চাশে পঞ্চাশ পেতেই হবে । এবার পাপান বড়ো স্কুলে পড়ে, উঁচু ক্লাসে উঠবে । সব ঠিক থাকলে পাপান এবারে দ্বিতীয় শ্রেণিতে উঠবে । গতবার পর্যন্ত সে নার্সারি স্কুলে পড়ত , এক ব্যাপার । কিন্তু এবারে পুরো আলাদা ব্যাপার ।
দরজা জানলা আটকে ঘরে বসে পাপান মায়ের কাছে পড়ছে । ওর পরীক্ষার জন্য এবার বাড়ীতে রং খেলা বন্ধ । একটু বেলা হতে কাজের রমলা মাসী ঘর ঝাঁট দিতে ঢুকল । পাপানকে দেখে বলল , -- " ও বৌদি, পাপান সোনা এবার রং খেলবে না গো ? সব বার তো তোমরাও কত মজা করো ! "
মা গম্ভীর মুখে বললেন, -- " পরশু দিন পরীক্ষা তো । তাই আজ এসব ফালতু রং খেলে সময় নষ্ট করতে হবে না । "
-- " সে তো বৌদি আমার দুই ছেলেরই পরীক্ষা চলছে । সেই ভোরে উঠে পড়ে নিয়ে এখন দেখ গে ঐ মাঠে কী হৈচৈটাই না করছে ! যাক্, এখন চলো তো বাসন মাজা সাবানটা দেবে । "
-- " এই অঙ্ক গুলো কর্ , আমি আসছি । "
মা যেতে পাপান উঠে জানলাটা খুলে দেখল মাঠে  কতগুলো বাচ্চা রং মেখে খুব খেলছে । একটা দীর্ঘশ্বাস বেরিয়ে এল ছোট্ট পাপানের বুক থেকে ।
ঐ বাচ্চাগুলোরও পরীক্ষা আছে, কিন্তু জীবনের রংটাও আছে । আর পাপানের হয়তো একটা রঙিন ভবিষ্যত আছে তবে বর্তমানের পরীক্ষাগুলো বড্ড কঠিন বেরঙের বাস্তবের মধ্য দিয়ে ওকে পার করতে হচ্ছে । 
                                                 mahuyamitra827@gmail.com

No comments:

Post a Comment