1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, October 21, 2023

প্রবাহ

ছবি  : ইন্টারনেট 


প্রবাহ

নিখিল কুমার জানা

          জীবনের ঘূর্ণাবর্তে প্রতি মুহূর্তে মুহূর্ত হারিয়ে যাচ্ছে। সময়ের স্রোতে অনন্তের দিকে ভেসে চলেছে জীবনের মুহূর্ত।আর ফিরে পাবো না সেই হারানো শৈশব, ছাত্র জীবনের সঙ্গীদের, শিক্ষক মহাশয়দের।

           ছাত্র জীবনে তন্দ্রা ছিল আমার প্রেমিকা।আমাদের দুজনের বয়স প্রায় একই। সময়ের স্রোতে সে ও হারিয়ে গেল। এখন কোথায় কার সঙ্গে গাঁটছড়া বেঁধে সংসার করছে কে জানে। হঠাৎ করে আমার একটা পুরানো বই এর মধ্যে অনেক দিন আগের একটা চিঠি বেরিয়ে এলো , সেই চিঠিতে তন্দ্রা লিখেছিল আমিই নাকি তার জীবনের সব। আমাকে ছাড়া তার জীবন অচল।

দিন গুলো যেন ঢেউ এর মতো। একটা আসছে একটা যাচ্ছে। একদিন না একদিন দিনের শেষ হবেই। কাল যে ছিল আজ আর নেই।এই নেই টাই সকলের জীবনের শেষ পাওনা।

         হঠাৎ করে একদিন রাস্তায় আমার এক সময়ের বন্ধু প্রবীরের সঙ্গে দেখা। উস্কোখুস্কো চুল, চোখ লাল।উদ্ভ্রান্ত লাগছে। জিজ্ঞেস করলাম কিরে প্রবীর তোর কি হয়েছে, তোকে এমন দেখাচ্ছে কেন?  ও ধরা গলায় কাঁদো কাঁদো ভাবে বলল মর্গে যাচ্ছি ভাই। অনেক দিন

তোর সঙ্গে দেখা হয়নি,তাই তোকে কিছু জানাতে পারিনি। আমার স্ত্রী ভোর রাতে মারা গেছে,ক্যান্সারে ভুগছিল। বললাম আচ্ছা তাহলে চল, আমি ও তোর সঙ্গে তাই। মর্গে ঢুকে ওর স্ত্রীর মুখের ঢাকা সরাতেই চমকে উঠলাম 'তন্দ্রা'! ও তাহলে প্রবীর কে বিয়ে করেছিল? 

            গঙ্গার ঘাটে একটা নৌকা বাঁধা আছে।

মনে পড়ে তন্দ্রার সঙ্গে ঐ রকম একটা নৌকায় বসে জ্যোৎস্না রাতে আমরা আমাদের ভবিষ্যৎ জীবনের পরিকল্পনা করতাম।

              ধূসর গোধূলি, পশ্চিম আকাশে সূর্য অস্ত গেল লালিমা ছড়িয়ে। তারার আবছা আলোয় তন্দ্রার ছায়ামূর্তিটা যেন আমার পাশে এসে দাঁড়াল। আকাশের দিকে তাকিয়ে কি যেন বলছে অন্যলোকের ঈশারায়।

...(সমাপ্ত)...

No comments:

Post a Comment