1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, March 31, 2021

আঁধার আখ্যান

 

পাঠ-প্রতিক্রিয়া : রিয়া ভট্টাচার্য

আঁধার আখ্যান

লেখক: কৌশিক মজুমদার

প্রকাশনাঃ- বুকফার্ম

মূল্যঃ- ২৫০ টাকা

লেখকের " তোপসের নোটবুক " বইটির রিভিউ লিখেছিলাম আমি। " সূর্যতামসী " পড়া হলেও রিভিউ দিতে পারিনি। কিন্তু এই বইটা পড়া শেষ করার পরে মনে হলো বইটির সম্পর্কে কিছু না লেখা অপরাধ হবে। তাই নিজের স্বল্প রিভিউ বিদ্যা নিয়ে যা মনে হলো লিখছি।

আমি প্রধানতঃ নীরব পাঠিকা, একটির পর একটি বই পড়ি, তাদের যত্ন করে তুলে রাখি তাকে। প্রধানতঃ সাইকোলজিক্যাল থ্রিলার, হরর এগুলি আমার প্রথম পছন্দ, এই বইটি আমায় রেকমেন্ড করেছিলেন আমারই এক সহকর্মী লেখিকা।

এই বইতে আছে মোট পনেরোটি গল্প। ডার্ক ফ্যান্টাসি, সায়েন্স ফিকশন, অনুবাদ সাহিত্য, হরর সর্বোপরি সাইকোলজিক্যাল থ্রিলার এই বইএর গল্পগুলির বৈশিষ্ট্য।

প্রথম গল্পেই সাক্ষাৎ তুর্বসু রায়ের সঙ্গে। এই তুর্বসু রায় সূর্যতামসীর প্রধান চরিত্র, এনার হাত ধরেই এগিয়েছে উপন্যাসটি। এনার সঙ্গে আবার মোলাকাত হয়ে ভালো লাগলো, সাথে তাঁর জট ছাড়ানো নিঁখুত বিশ্লেষণ ক্ষমতা মন কেড়ে নিলো। পাঠকদের কাছে তুর্বসুর আবির্ভাব কাহিনী এটিই, তাই আরো ভালো লাগলো এই ভালোমানুষ গোয়েন্দাটিকে।

এই বইতে আমার পড়া সেরা গল্পগুলি হলো পিপহোল, শল্লের নাভি, পাকড়ো - ছোড়ো আর প্রেতিনী। এরমধ্যে পাকড়ো - ছোড়ো আর প্রেতিনীর সাইকোলজিক্যাল আপস অ্যান্ড ডাউনস আপনাকে স্তব্ধ করবে৷ এই বইএর আর এক উল্লেখযোগ্য গল্প হলো কাঁটা, যা নিঁখুত অপরাধী মানসিকতাকে অঙ্কণ করে। নন - ক্রাইম ক্রাইম স্টোরি কিন্তু এখনো বাংলা সাহিত্যে লেখা হয়না তেমন।

সবমিলিয়ে একটি উপভোগ্য বই পড়লাম। বইটির পাদটীকা লিখেছেন বিশিষ্ট লেখক শৌভিক চক্রবর্তী দাদা। ওনার পাদটীকা বইটির ক্ষেত্রে অন্যমাত্রা যোগ করেছে। বইটি পড়ে দেখুন, শিহরিত হবেন এটুকু বলতে পারি।।

riyabhattacharya213@gmail.com

কলকাতা



No comments:

Post a Comment