1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, March 31, 2021

ভেজা জুঁইয়ের গন্ধ

 

ছবি  : ইন্টারনেট 
ভেজা জুঁইয়ের গন্ধ 

তরুণ প্রামাণিক

      ঝিরঝিরে বৃষ্টিতে কাকভেজা হয়ে ট্রেন টা অবশেষে প্লাটফর্মে ঢুকতেই- বৃষ্টির ছোয়া বাঁচিয়ে মস্ত একটা লাফ দিয়ে ট্রেনে উঠলো নির্ঝর। মাথায় বাধা সবুজ রুমালটাকে এক ঝটকায় খুলে চোখে, মুখে, চশমার উপর এসে পড়া অবাঞ্ছিত বৃষ্টির ফোটা গুলো মুছতে মুছতে জানালার ধারের একটা ফাঁকা  সিটে বসে স্বস্তির একটু নিঃশ্বাস ফেললো সে।

  যাক বাবা প্রায় চল্লিশ মিনিটের উপর লেটে চললেও,এই ঘোর নিম্নচাপের অকাল বর্ষায় ট্রেনটা যে  শেষ পর্যন্ত স্টেশনে এসেছে এই ঢের। এবার ঠিক মতো বাড়িতে পৌঁছাতে পারলে হয়। এই ভেবে মনে মনে ঈশ্বরকে ধন্যবাদ দিলো সে।

  এইরকম প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে হেড অফিস কেন যে আগে থেকে মিটিংটা পিছিয়ে দিলো না ! এই ভেবে মনে মনে খুব বিরক্ত হয়ে  ম্যানেজমেন্টকে শাপশাপান্ত করতে করতে পকেট থেকে মোবাইলটা বার করলো ।

ক্ষীণ একটা আওয়াজ করে ট্রেনসে মোবাইল ছাড়তেই  থেকে মুখ উঠিয়ে দেখলো কামরার বেশির ভাগটাই ফাঁকা। দুই একজন ছাড়া প্রায় কেউ নেই বললেই চলে। হোয়াটস অ্যাপএর মেসেজে মনোনিবেশ করে নির্ঝর। এতক্ষনে প্রায় ধরে আসা বৃষ্টিটা আবার জোরে শুরুহলো। কর কর করে কোথায় যেন একটা বাজ পড়লো।

দুই একটা মেসেজের প্রত্যুত্তর দিতে গিয়ে নির্ঝরের চোখে মুখে বিরক্তির অভিব্যক্তি ফুটে উঠলো। নেটওয়ার্কের প্রব্লেম। নেটওয়ার্কের আর দোষ কি ! কয়েক দিনের নিম্নচাপের বৃষ্টিতে ইন্টারনেটের নেটওয়ার্ক ও যেন দেহ রেখেছে। গত্যান্তর না দেখে জানালার ফাঁক দিয়ে  আকাশের দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকতে থাকতে একটা চাপা দীর্ঘশ্বাস বেরিয়ে এল তার।

দিনমানের এই বাকি সময়টাতেই  বাইরে অন্ধকারের ঘনঘটা। মুমুক্ষু সূর্যদেব আলগোছে কবে  যে দৃশ্যমান হবে  কে জানে ! চিন্তাক্লিষ্ট মুখে মাথাটা পিছনের দিকে এলিয়ে দিলো নির্ঝর। হালকা ঠান্ডা লাগছে  ,চোখ বুজে এল।

      কয়েকটা স্টেশন সাই সাই করে পিছনে চলে যায়। ট্রেনটা কোথাও থামে কোথাও নয়। চোখটা বেশ লেগেই এসেছিলো নির্ঝরের। হঠাৎ একটা প্লাটফর্মে ট্রেনটা থামতেই হৈ চৈ করে বেশ কিছু লোক সঙ্গের বিবিধ লটবহর নিয়ে দুমদাম আওয়াজ করতে করতে ট্রেনের একদম ফাঁকা কম্পার্টমেন্টে গোল বাঁধিয়ে দিলো। নির্ঝর যারপর নাই বিরক্ত হয়ে প্রবল অনিচ্ছা স্বত্বেও চোখ খুলে দেখলো তার ঠিক উল্টো দিকের সিটে ফর্সা সৌমকান্তি সুদর্শন এক যুবা সাথে তার যুবতী স্ত্রী গা ঘেঁষাঘেসি করে বসে আছে। এদিকে ওদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সঙ্গের বেশ কিছু লোক। প্রলাপ বাক্যালাপ ব্যাস্ত তারা।

     এতক্ষনে ঠিক মতো খেয়াল করেনি। সামনেই যে স্ত্রী লোকটি বসে আছে তাকে খুব চেনা ,খুব আপনার মনে হলো নির্ঝরের। পথ চলতে গিয়ে কোনো সাপ এর গায়ে পা পড়লে পথিক যেমন  করে আৎকে ওঠে ঠিক তেমন ভাবেই বিস্ময়াবিভুত নির্ঝরের একটা হিম শীতল ঠান্ডা স্রোত শিরদাঁড়া বয়ে যেন নিচে নেমে গেল। হ্যা।  এতো সেই ! এই মুখ তো আর এই জড় জগৎ সংসারে ভুলবার নয়।

tarun5x5@gmail.com



No comments:

Post a Comment