1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, January 12, 2022

Happily blindfolded

Happily blindfolded

চিরঞ্জিত ঘোষ

"চোখ খোলা তবু চোখ বুজে আছি কেউ তা দেখেনি

 প্রতিদিন কাটে দিন কেটে যায় আশায় আশায়

আশায় আশায়..." ----সুনীল গঙ্গোপাধ্যায়

পেশায় ডাক্তার হওয়ার জন্য শেষ কয়েক বছর হসপিটাল বাড়ি আর কোভিড এর বাইরের দুনিয়া প্রায় হারিয়ে গিয়েছিলো। হঠাৎ আমার কিছু কাছের লোকের মধ্যে একজন ডাঃ দেবাশীষ দত্ত মহাশয় একটা ছবির প্রদর্শনীর আমন্ত্রণ জানায়।  ‘ভিজ়ুয়াল্‌স ২১’ গ্যালারি গোল্ডে, যা অনুষ্ঠিত হয়েছিল 26 থেকে 28শে নভেম্বর 2021।

প্রথমেই বলে রাখা ভালো আমি ছবি সমন্ধে কিছুই বুঝিনা বা আগে কোনো ছবির প্রদর্শনীতে যাওয়ার অভিজ্ঞতা হয়নি কখনো।কিন্তু এই প্রদর্শনীতে যাবো ঠিক করে নিয়েছিলাম তার পেছনে মূলত দুটি কারণ ছিলো, এক ডাঃ দত্তের সহধর্মিনী ডাঃ সায়ন্তী দত্ত  ‘ভিজ়ুয়াল্‌স ২১’ প্রদর্শনীর তিনজন চিত্রকরের একজন আর বাকি দুজন চিত্রকর ডাঃ নরোত্তম মাজি এবং ডাঃ কল্লোল ত্রিপাঠী ডাক্তার হয়েও নিজের পেসার বাইরে কিছু করছে  সেটাও জানার উদ্দেশ্য ছিলো।

পেশার কারণে প্রথম দিন উপস্থিত হতে পারিনি তাই দ্বিতীয় দিন উপস্থিত হয়ে ছিলাম প্রদর্শনীতে। প্রথমে বলেছি এটাই ছিল আমার প্রথম কোনো চিত্র প্রদর্শনীতে যাওয়া। সুন্দর করে দেয়ালে ছবি টাঙানো ছিলো আমি পর পর ছবি গুলি দেখেছি আর অবাক হয়েছি এই ভেবে যে এই তিনজন চিত্রকর পেশায় ডাক্তার হয়েও নিজের পেশার বাইরে এতো প্রতিভার অধিকারী , এবং সবচেয়ে বড় কথা প্রত্যেকে স্ব-শিক্ষিত শিল্পী। কারোর ছবির বৈশিষ্ট্য পৌরাণিক উপাখ্যান, লৌকিক চরিত্র, কারোর নদী ও নদীতীরের মাঝিমাল্লার জীবন, আবার কারোর পশু পাখির জীবন। প্রত্যেকের আঁকার মাধ্যম ও আলাদা কেউ বেছে নিয়েছেন অ্যাক্রিলিক কেউ তেলরং আবার কেউ জল রং। সব ছবি গুলি আমার মনে  একটা আলাদা ছাপ ফেলছে বিশেষত  ডাঃ সায়ন্তী দত্তর  "Happily blindfolded " 18×24inc অ্যাক্রিলিক ছবিটি ,আমি অনেক্ষন দাড়িয়ে শুধু ভাবেছি শুধু মাত্র একটা ছবির দ্বারা কি করে বর্তমান সামাজিক প্রেক্ষাপটকে প্রকাশ করা যায়। বর্তমানে আমার যেমন সব বুঝে শুনেও যেন চোখ বুজে আছি আর ভাবছি আমার আনন্দে আছি, ছবিটাও যেন তেমন ।ওই ছবির সাথে সামঞ্জস্য রেখে তাই প্রথমে সুনীল গাঙ্গুলির "মন ভালো নেই" কবিতার লাইন গুলো লিখেছি। 

শেষে একটা কথা আবার বলতে চাই এই তিনজন চিত্র শিল্পী নিজেরা তাদের পেশার বাইরে তাদের নিজ নিজ নেশা ছবি আঁকাকে এই প্যানডেমিকের বাজারে শুধু চালিয়ে যায়নি তার প্রদর্শনীর ব্যাবস্থা করেছেন এর জন্য এদের ওই সামগ্রিক কাজকে কুর্নিশ না জানিয়ে পারলাম না।


ডাঃ কল্লোল ত্রিপাঠী,ডাঃ সায়ন্তী দত্ত,ডাঃ নরোত্তম মাজি

chiranjit@mail.com
হাওড়া 


No comments:

Post a Comment