1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, October 21, 2023

সুড়ঙ্গ

ছবি : ইন্টারনেট

সুড়ঙ্গ

চিরঞ্জিৎ সাহা 


গা ছুঁয়ে মিথ্যে বললে কেউ মারা যায় না, মারা যায় বিশ্বাস — জীবনের সরলতম এই সত্যকে রুপোলি পর্দায় চোখ রেখে আবারও উপলব্ধি করার নামই "সুড়ঙ্গ"। থ্রিলারের লাটাইয়ে রোমান্টিসিজমের সুতো বেঁধে চিত্রনাট্যের ঘুড়িটাকে পরিচালক রায়হান রাফি উড়িয়েছেন প্রত্যাশার অনেকটা ওপরে। প্রথমার্ধে ধীর লয়ে চলতে থাকা শরৎচন্দ্রের উপন্যাস যেন দ্বিতীয়ার্ধে শবরের ডার্কেস্ট থ্রিলার। সিলেটের বুক থেকে এক তুলি সবুজ তুলে এনে পরিচালক যেন মাখিয়ে দিয়েছেন গোটা ক্যানভাসে। টিনের চালে উঠে মাসুদের অ্যান্টেনা ঠিক করার দৃশ্য পলকে ফিরিয়ে নিয়ে যায় রবিবারের দূরদর্শনের সাদা-কালো ছবির দুনিয়ায়। "সুড়ঙ্গ"-এর প্রথমার্ধ যদি হয় প্রেমের সহজপাঠ, বিশ্বাসের বেদগ্রন্থ; দ্বিতীয়ার্ধ নিঃসন্দেহে প্রতিহিংসার প্যাপিরাস। প্রেম তো আদতে হ্যামলিনের বাঁশির সুর,যা আমাদের মস্তিষ্ককে অবশ করে ঠেলে দেয় যুক্তির শবচ্ছেদের দিকে, বিশ্বাসের গভীরে ডুবতে ডুবতে কোথাও যেন নিজের জীবনেরই "সুড়ঙ্গ" খুঁড়ে ফেলে মাসুদ আর সেই "সুড়ঙ্গ"ই তাকে চিনিয়ে দেয় আবেগ নামক সুড়ঙ্গ থেকে উত্তরণের ঠিকানা আর এখানেই রায়হান রাফির নিখুঁত মনস্তাত্ত্বিক বুননের সার্থকতা।

"সুড়ঙ্গ" আদতেই আফরান নিশোর ছবি। ছাপোষা ইলেকট্রিশিয়ান থেকে দাগি ক্রিমিনাল — দুটি ভিন্ন গ্রামের চরিত্রে প্রথমার্ধের ক্রিস্টাল ক্লিয়ার ইমেজকে ভেঙেচুরে দ্বিতীয়ার্ধে ব্ল্যাক শেডে নিয়ে যাওয়াতেই আফরান নিশোর মুন্সিয়ানা। সাথে সেই অতি চেনা টেক্সটবুকিয় কমিক টাইমিং। পর্দার দৈর্ঘ্য বদলালেও নিশোর ক্লাস বদলায়নি এতটুকুও। যোগ্যসঙ্গত ময়নার চরিত্রে তমা মির্জার। আবেগের ওঠাপড়াকে তিনি অভিনয়ের অর্কেস্ট্রায় বেঁধেছেন লেটার মার্কস সহযোগেই। স্বল্প স্ক্রিনস্পেসে নিজের জাত চিনিয়েছেন মোস্তাফাও।

তবে সবাইকে ছাপিয়ে ম্যান অফ দি ম্যাচ এ ছবির সিনেমাটোগ্রাফার সুমন সরকার। চিত্রনাট্য উপযোগী আলোর ব্যবহারে এক ছোট্টঘরকে যেভাবে জীবনের প্রতিটি মোড়ের দর্পণ হিসেবে শৈল্পিক নিপুণতায় তুলে ধরেছেন,তাতে প্রতিটি ফ্রেম ডোপামিনে মিশে যেতে বাধ্য। তানজীব সারোয়ারের "গা ছুঁয়ে বলো" যেন স্নায়ুতন্ত্রের অ্যানেস্থেটিক। সরলতায় ভরপুর লিরিক্স যুক্তিকে ডুবিয়ে মারে আবেগের স্পিরিটে।ভুল করতে ইচ্ছে হয় বারবার…..

দ্বিতীয়ার্ধের শুরুর গতি মন্থরতা বাদ দিলে রায়হান রাফির নির্মেদ পরিচালনা ও চিত্রনাট্যের মোচড়ে আফরান নিশোর মিউজিকাল রোমান্টিক থ্রিলার হয়েই মনে থেকে যাবে "সুড়ঙ্গ"....প্রতিটা প্রেমকে ভাবাবে নতুন করে —

" ভুল ঠিকানায় মন হারালে যাবজ্জীবন রায়,

  প্রেমিক জানে হৃদয় বেচে নিঃস্ব হবার দায়!"

...(সমাপ্ত)...


No comments:

Post a Comment