1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, October 21, 2023

মন মহুলের মুহূর্তরা

 

মন মহুলের মুহূর্তরা 

সুস্মিতা ঘোষ

ছোটবেলায় রংচঙে আর পরিচিত কিছু কার্টুন চরিত্র মলাটে দেখতে পেলেই ঝাঁপিয়ে পড়তাম বইয়ের ওপরে।তখন প্রচ্ছদ কি ,তার অলঙ্করণ কি এসব বুঝতাম না। এখন বুঝি একটা বই যদি একটা নদী হয় প্রচ্ছদ হলো তার উৎস। নদী তার চলার পথে বিভিন্ন জায়গা ও বিভিন্ন গতিপ্রকৃতি নিয়ে বয়ে চলবে আর প্রচ্ছদ নদীর চরিত্র নির্ধারণ করে দেবে।

মন মহুলের মুহূর্তরা নামটায় প্রথম মন আটকাল, তরপর চোখ আটকাল প্রচ্ছদে। রোহিণী নন্দন প্রকাশিত,অঙ্কন মাইতি কর্তৃক অলঙ্কৃত এবং লেখিকা চিত্রাভানুর স্বপ্ন এবং কল্পনার বাস্তব রূপ হলো মন মহুলের মুহূর্তরা বইটি। উনিশটা ছোট গল্পের এক অসাধারণ সংস্করণ। যার প্রতিটা গল্পে পাঠক কোন না কোন ভাবে নিজেকে সঙ্গে সম্পর্ক স্থাপন করেই ফেলবে।কখনও ফিরে যাবে ছোটবেলায় আজমৎ বান্দরওয়ালার ডুগ ডুগ শব্দে আবার কখনও যবনিকার আড়ালে ফুটে উঠবে সমাজের বাস্তব চিত্র। ধর্মের কল গল্পে উঠে আসে আধুনিকতার মোড়কে চিরাচরিত বধূ হত্যার অপচেষ্টার কাহিনী,মিলি তে খুঁজে পেলাম সাধারণ মিলির অসাধারণ হয়ে উঠতে চাওয়ার অসমাপ্ত কথা। হারিয়ে পাওয়া গল্প দেখায় বিদেশের অদ্ভুত নিয়ম যার জেরে যূথী ও সুপ্রতিম সন্তানকে নিয়ে জেরবার হয়ে পড়ে আর শিক্ষা দেয় পেশা নয় সাংসারিক স্বস্তিই জীবনে অগ্রাধিকার হওয়া উচিৎ। উফ্ চিনি এক দুষ্টু মেয়ের মিষ্টি করে হৃদয়হরণের গল্প। সংস্পর্শ সত্যিই সংস্পর্শে আনে এক আশঙ্কা , অনিশ্চয়তা, অপেক্ষার যা শিহরণ জাগায় রন্ধ্রে রন্ধ্রে খাড়া করে দেয় রোমকূপ।

ছোট্ট ছোট্ট বর্ণনা বিস্তারিত করেছে এক একটি চরিত্র কে,পাঠক হিসাবে পড়তে পড়তে চোখের সামনে কল্পনার চলচ্চিত্র নির্মাণ হয়েছে নিজের অজান্তেই। কখনও চোখ থেকে গড়িয়ে পড়েছে জল বিন্দু আবার কখনও ঠোঁটে ফুটে উঠেছে হাসি।সব মিলিয়ে উনিশটা ছোটগল্পে উনিশ রকম স্বাদ পাওয়া যাবে এই বইটাতে।

ধন্যবাদ জানাই এই বইয়ের সঙ্গে জড়িয়ে থাকা প্রতিটি মানুষকে যাদের আন্তরিক এবং ঐকান্তিক প্রচেষ্টায় এমন উপহার পাঠককুলের জন্য নির্মিত হলো।

...(সমাপ্ত)...



No comments:

Post a Comment