1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, October 21, 2020

চৈত্রমাস আর সর্বনাশের গল্প

পাঠ-প্রতিক্রিয়া : দিব‍্যেন্দু গড়াই
চৈত্রমাস আর সর্বনাশের গল্প

লেখক- সৌরভ মুখোপাধ্যায়

প্রকাশক- দ্য কাফে টেবল

প্রেমের গল্পের সংকলন! আজকালকার দিনে যেখানে রহস্য, গোয়েন্দা, ভুত-প্রেত-তন্ত্র, আত্মজীবনীমূলক কিংবা ঐতিহাসিক, নিদেনপক্ষে সামাজিক গল্পের চল সেখানে সেই মান্ধাতা আমলের মত প্রেম-ভালোবাসার গল্পের বই... আমি একটু কিন্তু কিন্তু করেই বইটি কিনেছিলাম। 

কুড়িটি গল্পের এই সংকলনের প্রথমেই রয়েছে লেখকের জবানবন্দি। আর সেটা পড়েই আমার ‘কিন্তু-কিন্তু’ ভাব এক নিমেষেই উধাও। কেন বর্তমান পাঠককুলের কাছে ‘থ্রিল ইন, প্রেম আউট’? লেখক নিজেই তা জানিয়েছেন। আর জানিয়েছেন বড়ই মনোগ্রাহী ভাবে।

গল্পগুলোর মূলভাব হয়ত ভালোবাসা, তবে এদের শুধুই প্রেমের গল্প বললে ভুল বলা হবে। ভূত, রহস্য, কল্পবিজ্ঞান, পিরিয়ড-পিস নানান রকমের রসে জারিত হয়ে সুখপাঠ্য হয়ে উঠেছে গল্পগুলো। লেখকের কলমে মানব-মানবীর শরীর ও মনের রূপকথারা কখন যেন হয়ে ওঠে অরূপকথা। 

একথাও ঠিক, দু-একটা গল্প পড়ে ঠিক মন ভরেনি। মনে হয়েছে কিছু একটি মিসিং অথবা গল্পটা অসম্পূর্ণ, যেমন ‘অতিক্রম’। কিন্তু এমন গল্পের  সংখ্যা খুবই কম। ঐ একটা কি দুটো।

আবার কিছু কিছু গল্প এক্কেবারে সাধারণ সামাজিক পটভূমিকায় রচিত। তাতে দেখতে পাই আমাদের আশেপাশের নর-নারীদের অথবা আমরা নিজেরাই যেন চরিত্র হয়ে উঠি সে গল্পে। ‘বিনির্মাণ বিষয়ক’ বা ‘ না গল্পের খোঁজে’ পড়ে আমার সেরকমই মনে হয়েছে।

সবকটি গল্পের সাথে না থাকলেও অনেকগুলি গল্পের সাথে রয়েছে পাতাভর্তি অলংকরণ। ব্যক্তিগত মতে শিল্পীর আঁকা মানোত্তীর্ণ হয়নি। তবে প্রচ্ছদটি বেশ নজরকাড়া। 

শেষে বলি, আমরা যারা প্রেমে পড়তে ভালোবাসি, পড়ে পুড়তে ভালোবাসি, ভালোবাসি মনে মনে নষ্ট হতে, ভালোবাসি কষ্ট পেতে, ভালোবাসি প্রেমের আগুনের তাপে সেঁকে, হাসি-কান্না-উদ্বেগের বশবর্তী হয়ে পছন্দের মানুষকে কাছে পেতে... এ বইটি তাদের জন্য অপরিহার্য। 

তাই চৈত্রমাসে অন্যের চোখে নিজের সর্বনাশ দেখতে হলে বইটি অবশ্যই পড়ুন।

dibyendugarai.dg@gmail.com
কলকাতা 



No comments:

Post a Comment