1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Tuesday, January 26, 2021

হাঁস গিয়েছে চুরি

 

ছবি  : ইন্টারনেট 

হাঁস গিয়েছে চুরি 
চিরঞ্জিৎ  সাহা 

      সকাল থেকেই কৈলাস জুড়ে আজ মহাকেলেঙ্কারি । স্নান সেরে নিজের বই, খাতা সযত্নে ব্যাগে গুছিয়ে নিয়ে স্কুলে যেতে প্রস্তুত সরস্বতী কিন্তু খোঁজ নেই তার বাহন হাঁসের । একেই আগামীকাল মাঘ-পঞ্চমী তিথিতে মামাবাড়ি যাওয়ার কথা মেয়েটার , স্কুলটা কামাই হবে দু'দিন ; তার ওপর আজও যদি স্কুলে যেতে না পারে , বড় দিদিমণি রাগ করবেন ভীষণ । মেজাজ খারাপ থাকলে গার্জেন কলও করে দিতে পারেন । সবমিলিয়ে মুখেই বীণা বাজিয়ে ভ্যাঁ করে কান্না জুড়ে দিল চিন্তিত সরস্বতী । 

         হাঁসের হারিয়ে যাওয়ার ব্যাপারটা ঘন্টাদুয়েক আগে সর্বপ্রথম নজরে আসে মা দুর্গার । তিনি তখন সবে ঘুম থেকে উঠে বাথরুমে যাচ্ছিলেন । রোজকার অভ্যেসমতোই একবার উঁকি দেন পাখিদের থাকার ঘরে । সেখানে পেঁচাকে বেঘোরে ঘুমোতে দেখলেও ময়ূর কিংবা হাঁসের দেখা পাননি তিনি । অবশ্য ব্যাপারটিকে তেমন আমলও দেননি । আসলে এ ঘটনা আজ নতুন নয় । শীত-গ্রীষ্ম-বর্ষার তোয়াক্কা না করে ফিগার কনসাস ময়ূর নিয়ম করে রোজ মর্নিং ফ্লাইটে যায় ভোর পাঁচটায় । তারপর কয়েক কিলোমিটার এদিক ওদিক উড়ে ফিরতে ফিরতে বেলা আটটা । হাঁসটাও ময়ূরকে সাথ দেয় মাঝেমধ্যেই ; তবে ভারী ডানা নিয়ে বেচারি উড়তে পারে না বেশিদূর , এক ঘন্টার মধ্যেই ফিরে আসতে বাধ্য হয় মর্নিং ফ্লাইট থেকে । এসব ঊষাকালের ওড়াওড়িতে অবশ্য পেঁচা নেই কোনোকালেই ; সারারাত ধরে গোটা ভূ-কৈলাস চষে বেরিয়ে সে ঘুম থেকে ওঠে বেলা এগারোটায় । কিন্তু ঘড়ির কাঁটা আজ আটটা ছুঁলেও হাঁসের দেখা নেই । ময়ূরটাও ফেরেনি এখনও । এদিকে সরস্বতীর কান্নার স্বর ডেসিবেল আইন ভাঙার মুখে । পরিস্থিতি বেগতিক দেখে মা দুর্গাও বেজায় বিরক্ত । সোজা পাখিদের ঘরে গিয়ে ডানা ধরে টেনে তুললেন পেঁচাকে ---

--- "ওই পেঁচা ! ওঠ ! ওঠ ! গায়ে জল ঢেলে দেব কিন্তু ! দিদিমণি স্কুলে যেতে পারছে না , আর উনি নাকে তেল দিয়ে ঘুমোচ্ছেন । "
--- " কিঃ! কিঃ ! কি হয়েছে ? " --- দুড়দাড় করে ঘুম থেকে ওঠে পেঁচা । 
--- " কি হয়নি সেটা বল ! বেলা বাজে আটটা । হাঁসের দেখা নেই । সরস্বতী স্কুল যাবে কি করে ? ময়ূরটারও তো দেখছি আজ ফেরার নাম নেই । "
--- " সে কি ! ওরা ফেরেনি এখনও ? "
--- " তা কি আমি তোকে মিরাক্কেলের জোকস শোনাচ্ছি ? ভোরবেলা ওরা কি তোকে কিছু বলেছিল ? ঠিক করে মনে করে বল ! "
--- "না কত্তামা ! কোনো কথা হয়নি । কাল রাতে তো আমার নামের আগে চন্দ্রবিন্দুই পড়ে যাচ্ছিল । একটা সাপকে ধরতে গিয়ে উড়তে উড়তে ভুল করে সোজা ঢুকে পড়েছিলাম মর্ত্যে । আসলে গাছগাছালির মধ্যে ঠিক খেয়াল করে উঠতে পারিনি কিনা ! হঠাৎ দেখি সামনে মর্ত্যের ওই চোরা শিকারিগুলোর জাল । অনেক কষ্টে ডানাটাকে স্টিয়ারিংয়ের মতো মোচড় মেরে পাশ কাটিয়ে বেরিয়ে এসেছি । উফফ ! বাপ রে বাপ ! "
--- " তার সাথে কথা বলার কি সম্পর্ক রে হতচ্ছাড়া ? তোর ভোকাল কর্ড তো এখনও খসে যায়নি , দেখছি । "
--- "ওরে বাবা রে বাবা ! তারপর ওদের পাশ কাটিয়ে ইউটার্ন নিয়ে কাঁপতে কাঁপতে কৈলাসে ফিরে সোজা বিছানায় । " 
---" ওরা তখন ঘরে ছিল ? "
--- "হ্যাঁ ।  বিলক্ষণ । ময়ূরটা ভসভসিয়ে নাক ডাকছিল আর  হাঁসটা বেজার মুখে পড়েছিল ঘরের এক কোণে  । "
--- " হাঁস কাল রাতে ঘুমোয়নি ? "
--- " তাই তো ! এটা তো আগে ভেবে দেখিনি । ঘুমকাতুরে হাঁস কাল রাতে জেগে বসেছিল কেন কত্তামা ? "


     ইতিমধ্যেই উড়তে উড়তে হাজির ময়ূর । তাকে দেখেই তেলে বেগুনে জ্বলে উঠলেন মা দুর্গা --- " হতভাগা ! কটা বাজে ? ওনার এখন ফেরার সময় হল ! কোন রাজকাজে ছিলেন আপনি ? "
--- " ফেরার পথে শনিদেবের বাহন শকুনের সাথে হঠাৎ দেখা । একথা সেকথায় দেরি হয়ে গেল । আর আগে ফিরেই বা করবটা কী ? আপনার হিরের টুকরো ছেলে কার্তিক বারোটার আগে কোনদিন ওঠে ঘুম থেকে ? আমার আর কাজ কী সকালে, শুনি ! কাজে ফাঁকি পেলে কৈফিয়ৎ চাইবেন,  দেব । তার আগে নয় !  "
নিজের রূপের রংবাহার আর পাখিদের রাজা হওয়ার কারণে ময়ূরের ঠাঁটবাট আসলে একটু বেশিই । ইঁদুর , পেঁচা বা হাঁস দেবদেবীদের ভয়ে তটস্থ থাকলেও ময়ূর চলে তার নবাবি চালে , পক্ষীকুলের রাজা বলে কথা ! দেবী দুর্গাও তাকে ঘাটান না খুব একটা । 
" তোর ঘোরা তুই ঘোর বাবা ! আমি কি বারণ করেছি ? কিন্তু হাঁসটাকে তো আগে আগে পাঠিয়ে দিবি । সরস্বতীর মর্নিং স্কুল । হাঁসটার জন্য আজ স্কুলটা কামাই হয়ে গেল । ওকে তো তোর আটটার মধ্যে পাঠানো উচিত ছিল,  নাকি ! " --- বিনয়ী শোনায় দেবী দুর্গার গলা । 
--- " সে কি ! হাঁস ঘরে নেই ? ও তো আজ বেরোয়ইনি আমার সাথে । "
-- " কি বলছিস কি তুই ? ও যায়নি ? " 
--- " না । "
--- " কাল রাতে কি ও তোকে কিছু বলেছিল ? "
--- " না । তবে মন খারাপ করে বসেছিল মাটিতে । আমাকে একবার ডেকেছিল বটে কিন্তু আমি তেমন পাত্তা দিইনি । আসলে ওর ওই এক ডিপ্রেশনের গল্প আমার আর ভালো লাগে না । হাঁসের যুক্তি --- ওর না আছে আমার মতো রূপ , না পারে পেঁচার মতো উড়তে । তাই এই পক্ষীকুলে ও নাকি অপাংক্তেয় । ওর নাকি নিজেকে শেষ করে ফেলা উচিত । ওর জন্যই নাকি এই পক্ষীকুলের শ্রী কমছে । "
--- " ও কবে থেকে এসব বলা শুরু করেছে তোকে  ? "
--- " অত মনে নেই মা । তবে বলে তো প্রায়ই । বিশেষ করে যেদিন রাতে নন্দীদা ভিঙ্গিদার ছিলিমে চুপিচুপি  টান দিয়ে আসে , সেদিন আরও বেশি বেশি করে বলে আর ফিচফিচ করে কাঁদে । "
--- " কিঃ ! হাঁস তামাক খায় ?  " 
--- " ওই মাঝেসাঝে । বাদ দিন । আমাকে ছাড়ুন । আপনাদের ঝামেলা আপনারা বুঝুন । আপনাদের হাঁসকে খুঁজুন আপনারাই । আমি ফেদার শেভ করতে একটু সেলুনে যাব । রাতে শকুনের বাড়ি নেমন্তন্ন আছে । চললাম ।  "--- দম্ভের সাথে ঝাঁঝিয়ে ময়ূর বেরিয়ে গেল ঘর থেকে । 

     ওদিকে সরস্বতীর কান্নার বৈচিত্র্য ও বাহুল্য --- দুই-ই সময়ের সাথে পাল্লা দিয়ে পেঁয়াজের দামের চেয়েও বেড়ে চলেছে দ্রুতবেগে । উপচে পড়া বাঁধের জলের মতোই অশ্রুধারাও ছিটকে পড়ছে এদিক ওদিক । তারই ফলশ্রুতিতে মর্ত্যে সেদিন প্রবল বৃষ্টি । প্রখ্যাত শিল্পী রমেন পাল নবদ্বীপ হিন্দু স্কুলের ঠাকুর নিয়ে পড়েছেন মহাফ্যাসাদে । আজ বাদে কাল সরস্বতী পুজো কিন্তু ঠাকুরের কাঁচা রং যেন শুকোতে চাইছে না কিছুতেই । একথা তিনি নিজেও অস্বীকার করতে পারেন না যে প্রতিমা তৈরির কাজে এবার  হাত দিয়েছেন খানিক দেরিতে ; কিন্তু বিগত দিনে সাতদিনের মধ্যে দুর্গামূর্তি গড়ার অভিজ্ঞতা তার রয়েছে আর এ তো সামান্য স্কুলের সরস্বতী । বাইরে বৃষ্টির তোড় বেড়ে চললেও ড্রায়ার আর হিটারের নিখুঁত ব্যবহারে রমেনবাবু শুকিয়ে ফেললেন গোটা ঠাকুরের কাঁচা রং কিন্তু শাড়ি পরিয়ে শোলার গয়নায় মাকে সাজাতে গিয়েই মনটা গেল খারাপ হয়ে । মায়ের চোখের কাছের ভেজা ভাবটা কেটেও যেন কাটছে না কিছুতেই । ড্রায়ার , হিটারের পর ব্লটিং --- আস্তিনের সর্বশেষ তাসটি ব্যবহারের পরও রয়েই গেল সেই জলের ছাপ , জায়গাটা যে পুরোপুরি ভেজা --- দূর থেকে দেখেই তা বোঝা যাচ্ছে স্পষ্ট । বেলা পাঁচটা নাগাদ ঢাক-ঢোলসমেত হিন্দু স্কুলের ছেলেরা নাচতে নাচতে এসে হাজির হল রমেন পালের বাড়িতে । উৎসাহের আতিশয্যে তারা খেয়ালই করল না প্রতিমার চোখের নীচের ভেজা অংশ , আসলে মৃৎশিল্পীর পর্যবেক্ষণে প্রতিমা গঠনের যে ত্রুটি ধরা পড়ে অনায়াসে , সাধারণ মানুষের চোখ তা এড়িয়ে যায় অতি সহজেই । স্কুলের ছাত্রদের মধ্যে কোনোরকম অতৃপ্তি না দেখে বেশ খুশিই হলেন রমেনবাবু ; যদিও কাল সকালে রোদ উঠলেই এই খুঁতটুকু মুছে যাওয়ার ব্যাপারে একশো শতাংশ আশাবাদী তিনি । 

     পাখিদের ঘর থেকে বেরিয়ে মহাদেবের কাছে যাওয়ার পথে চক্ষু চড়কগাছ মা দুর্গার । রান্নাঘরের সামনে চাপ চাপ রক্তের ছাপ ! দেখামাত্রই চন্দ্রযানের বেগে ছুটে প্রেসার কুকারের চেয়েও তারস্বরে গর্জন করে দেবী দুর্গা এসে থামলেন দেবাদিদেব মহাদেবের সামনে --- " ময়ূর , ইঁদুর , পেঁচা --- ওরা তো আর হাঁসকে মারবে না । আমি নিশ্চিতভাবে বলতে পারি , এ কাজ সিংহেরই । তাছাড়া মর্ত্যে থাকতে ও তো মাংস খেতে অভ্যস্তই ছিল । নিরীহ হাঁসটাকে একা পেয়ে আর লোভ সামলাতে পারেনি । রান্নাঘরের সামনেই ব্যাটা  দিয়েছে হাঁসের ঘাড় মটকে । " সকাল থেকে ঘটে যাওয়া সমস্ত ঘটনার পুঙ্খানুপুঙ্খ বিবরণ নিজের বরের কাছে পেশ করার পর শেষ পাঁচটি লাইন এক নিঃশ্বাসে শেষ করে থামলেন দেবী পার্বতী । পার্বতীর চিৎকারে কেঁপে উঠলেন স্বয়ং দেবাদিদেব , হাতের ছিলিম ছিটকে ভেসে গেল মহাশূন্যে । নন্দী সবেমাত্র স্পেশাল করে সেজে দিয়েছিল তামাকটা ; তামাক হাতছাড়া হওয়ার রাগে মহাদেব ত্রিশূল হাতে এলোপাথাড়িভাবে পেটাতে শুরু করলেন সিংহকে । বেচারা তখন ঘুমিয়েছিল দেবাদিদেবের হাত তিনেক দূরে । কাল রাতে ভালো ঘুম না হওয়ায় সকালের চা টা খেয়ে এসেই গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে পড়ে সে। পার্বতীর গর্জনে ঘুম না ভাঙলেও ধড়মড়িয়ে ওঠে সে মহাদেবের মারে --- " কিঃ ! কিঃ ! কি হয়েছে প্রভু ! অমন মারছেন কেন ? "
--- " মারবে না তো কি আদর করবে ? বল,  হাঁসকে মারলি কেন ? " -- রক্তচক্ষু নিয়ে প্রবল হুংকার দেবী দুর্গার । 
--- " হাঁস ? কোন হাঁস ? কিসের হাঁস, মা ? কোন হাঁসকে মেরেছি আমি ? হ্যাঁ , মর্ত্যে থাকতে মেরেছি কয়েকটাকে । কিন্তু সে তো প্রায় বছর তিরিশ আগের কথা । স্বর্গে আসার পরীক্ষায় পাশ করার পর থেকে আমি ফুল ভেজ । " 
--- "শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করিস না সিংহ ! সত্যি করে বল , সরস্বতীর হাঁসকে মারলি কেন  ? " 
--- " সে কি বলছেন মা ? সরস্বতী দিদির হাঁস বেঁচে নেই ? " --- কেঁদে ফেলে সিংহ । 
--- " স্টপ ! স্টপ ! স্টপ ! এটা যাত্রাপালার মঞ্চ নয় । গুল দিয়ে ভুল ঢাকা যায় না সিংহ । এতে শাস্তি বাড়বে বই কমবে না । " 
--- " বিশ্বাস করুন মা , আমি হাঁসকে মারিনি । হাঁস তো আমার ছোটো ভাইয়ের মতো । কেন মারব আমি হাঁসকে ? "--- কাঁদতে কাঁদতে মাটিতে গড়াগড়ি দেয় সিংহ । 

     ইতিমধ্যেই ভুঁড়ি দোলাতে দোলাতে গণেশ হাজির সেখানে --- " কি হচ্ছে কি মা ? এত চেঁচামেচি কিসের ? বেলা বাজে বারোটা । এখনও সকালের খাবারটা অবধি পেলাম না আর তুমি এখানে দাঁড়িয়ে মাথামোটা সিংহটার সঙ্গে বকে চলেছো ? খালি পেটে কি আর ভালো কাজ হয়, মা ? মহাভারত পার্ট টু-টা সবেমাত্র  লিখতে বসেছি । তার মধ্যেই যদি এমন হইচই , অনাহার , চিৎকার চলে; আগের বারের মতো হিট স্টোরি লিখব কি করে আমি ? "
--- " চুপ কর তুই । রান্নাবান্না সব বন্ধ এবার থেকে কৈলাসে । সিংহ সরস্বতীর হাঁসকে খুন করে খেয়ে ফেলেছে । " --- কড়া ধমক পার্বতীর ।
--- " কিঃ ! " -- রীতিমতো ভ্যাবাচ্যাকা খেয়ে গেছে ছোট্ট গণেশ ।
--- " বিশ্বাস করো গণুদাদা , আমি সরোদিদির হাঁসকে মারিনি । দাদা , তুমি তো পড়াশোনা করো ; তুমিই বলো , আমি মারলে তো আমার হাতে গন্ধ থাকত । " --- সিংহের কেশর দোলানো কান্না যেন থামছে না কিছুতেই  । 
--- " হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধুলে কি আর গন্ধ থাকে বাপু !  "-- সিংহের গালে সজোরে থাপ্পড় পার্বতীর ।
--- " মা , তুমি বুঝলে কি করে যে সিংহ হাঁসকে খেয়ে নিয়েছে ? হাঁস তো কোথাও বেড়াতে গিয়েও থাকতে পারে । "--- শুঁড় দুলিয়ে প্রশ্ন করে গম্ভীর গণেশ । 
--- " হাঁস ওর ভারী ডানা নিয়ে বেশিদূর উড়তে পারে না রে গণু । তাছাড়া এর আগে তো কখনও হয়নি এমন , আর ও তো তেমন বেরোয়ও না ।  আমি নিজের চোখে রান্নাঘরের সামনে রক্তের ছাপ দেখেছি । পেঁচা , ইঁদুর বা ময়ূর তো আর হাঁসের মাংস খায় না । এ কাজ আসলে সিংহেরই , এ বিষয়ে সংশয়ের কোনো অবকাশই নেই । "
--- " ওই সস তো আমি সকালে ক্রিম ক্র্যাকার বিস্কুটে মাখাতে গিয়ে ফেলেছি রান্নাঘরের সামনে আর সেটাই পরে পায়ে লেগে মেঝেতে ছড়িয়ে গেছে রক্তের মতো । " --- হো হো করে হেসে ওঠে গণেশ । 

      চতুর্দিক চৌচির করা চিৎকার আর হরেনডাস হইচইয়ের চোটে কার্তিক , গণেশ , লক্ষ্মী ---- সবাই বাহন সমেত হাজির হয়েছে মহাদেবের পর্বতের সামনে । সরস্বতীও এসেছে কাঁদতে কাঁদতে । তবে ও এখন বাহনহারা । স্বর্গের সেরা রিপোর্টার নারদও মাইক হাতে উপস্থিত সেখানে ।

    হঠাৎ এক প্রবল প্যাঁকপ্যাঁক শব্দে মহাদেবের হেলান দেওয়া পর্বত থেকে দুটো পাথর গেল ছিটকে আর বেরিয়ে এল একজোড়া চ্যাপ্টা ঠোঁট । দেখামাত্রই চোখের জল মোছা থামিয়ে তড়িঘড়ি ঘাড় ধরে  হাঁসকে সেখান থেকে টেনে বের করে আনল সিংহ --- " আমি এখানে উনার জন্য এত অপমান সহ্য করছি আর উনি বরফে ঘাপটি মেরে বসে মজা দেখছেন । আজ তোকে আমি মেরেই ফেলব । " --- হাঁসের হার্টবিট তখন সিংহের হাতে । 
--- " ছাড় সিংহ ! ওকে ছাড়! আমি যমরাজকে ডাকছি । ওকে গরম তেলের কড়াইতে ফেলে ভাজা হোক । " --- হাঁসের ঠোঁটে ট্রিমেন্ডাস টোকা দেবী দুর্গার । 
--- " তুই এতদিন ঠিকই বলতি রে… তুই সত্যিই পক্ষীকুলের লজ্জা । "--- বলতে বলতে  হাঁসের ডানার কয়েকটা পালক উপড়ে ফেলে ময়ূর । 
--- " অনুমতি দেন তো এটাকে অসুরের ডেরায় পাচার করে দিই । " --- ফিসফিসিয়ে ফোড়ন কাঁটে নারদ । 
--- " আমি কিছু বলতে চাই । "--- ফ্যাচফ্যাচ করে কাঁদতে কাঁদতে নিচুস্বরে বলে হাঁস । 
--- " কি বলবি কি তুই ? " --- ত্রিভুবন কাঁপানো মহাদেবের তান্ডব শুরুর মুখে । 
--- " অপরাধ নেবেন না ,  কাল রাতে আমি ময়ূরদাকে সবটা খুলে বলতেই গেছিলাম । কিন্তু পাত্তা পাইনি । পরশু ইউটিউবে নারদ নিউজে শুনলাম যে মর্ত্যে নাকি বার্ড ফ্লু চলছে ! হাঁস-মুরগির মড়ক লেগেছে ।  এবার তাই আমি মাঘ পঞ্চমীতে মর্ত্যে যাব না, ঠিক করেছি । কিন্তু কাল রাতে ময়ূরদা আমার কথা না শুনেই শুয়ে পড়েছিল , শেষমেষ আর কোনো উপায় না পেয়ে মর্ত্যে যাওয়া এড়াতে আজ ভোরে চুপিসারে লুকিয়ে পড়ি বরফের মধ্যে । আরও দু'দিন লুকিয়েই থাকতাম । কিন্তু এই হাঁচিটা এসেই সব গোলমাল করে দিল ।  "
পিনড্রপ সাইলেন্স ভূ-কৈলাস জুড়ে । 
--- " আমি আমার দোষ মেনে নিচ্ছি । আসলে পক্ষীকুলের রাজা হিসেবে এত অন্যায় দাবিদাওয়ার মুখোমুখি রোজ হতে হয় আমাকে  , দু-একটা ন্যায্য আবদারও  চোখ এড়িয়ে যায় মাঝেসাঝে । হাঁস মর্ত্য থেকে ভাইরাস নিয়ে ফিরলে কেবল ও নিজেই নয় ; আমি , পেঁচা , শকুন , গরুড় --- দেবলোকের সকল পাখিই প্রাণসংশয়ে পড়ব । সুতরাং, হাঁসের দাবি ন্যায়সংগত । আমাকে ক্ষমা করিস ভাই হাঁস । আমি তোর পাশে আছি । "--- পেখম দুলিয়ে ঘোষণা করে ময়ূর । 
--- " এবার তবে তোর আর মর্ত্যে গিয়ে কাজ নেই সরস্বতী মা । " --- চিন্তান্বিত দেখায় দেবী দুর্গাকে । 
--- " ভুলেও না মা । মর্ত্যে মানুষ এমনিই এখন পড়াশোনাবিমুখ । ওখানকার নেতারা  চপ, পকোড়া বেচতে বলছে শিক্ষিত ছেলেমেয়েদের । বাজার এখন লক্ষ্মী-গণেশের । এর মধ্যে সরস্বতী ডুব দিলে ওর ব্র্যান্ডভ্যালু পড়ে যাবে আরও ; যেমনটা হয়েছে আমার সাথে --- কার্তিকটা হ্যাংলা , একবার আসে মায়ের সাথে আর একবার একলা । যদি সসম্মানে বাঁচতে চাস ,  ভুলেও মামাবাড়ি যাওয়া মিস করিস না বোন । "--- মাথা নিচু করে বিবৃতি দেয় কার্তিক । 
--- " কিন্তু যাবটা কিসে ?" -- ভ্যাঁ করে কেঁদে ওঠে সরস্বতী । 
--- " আমার ঢেঁকিটা নিয়ে যেতে পারে সরস্বতী । তবে মর্ত্যের বর্ডারেই সরস্বতীকে নামিয়ে দেবে ঢেঁকি । বাকি রাস্তাটুকু ও না হয় হেঁটেই পার হবে । অল্পই তো !  বর্ডারের পরীগুলো খুব বদমাশ । ভিসা-পাসপোর্টের চক্করে একবার ফেললে ছয়-সাত ঘন্টা কাটিয়ে দেয় অনায়াসে । কাল দুপুরে ইন্দ্রের সভায় আবার মহালুডো যজ্ঞ আছে । সরস্বতীকে নামিয়ে দিয়ে এসে ঢেঁকি আমাকে নিয়ে যাবে সেখানে । " --- বীণার তারে হাত বোলাতে বোলাতে প্রস্তাব দেন নারদমুনি । দেবাদিদেব সম্মত হন তাতে । 

মর্ত্যে, 

        ঘড়ির কাঁটায় সরস্বতী পুজোর সকাল সাতটা । হিন্দু স্কুলের হেডমাস্টার হরিপদ হুই স্কুলের পুজোর ঘরে ঢুকেই খেয়াল করলেন , সরস্বতীর মূর্তির পাশে হাঁস নেই । ইলেভেন সায়েন্সের সমস্ত ছাত্রকে ডেকে যাচ্ছেতাইভাবে অপমান করলেন তিনি । তার ধারণা ছিল যে , ছেলেরা হাঁস আনতে ভুলে গেছে কুমোরবাড়ি থেকে । কিন্তু প্রতিমা টলিতে তুলতে গিয়ে হাঁস ফেলে দেওয়ার ঘটনা শুনে রাগ গেল চড়ে সপ্তমে । সবার সামনেই দুটো ছেলের গালে বসালেন চূড়ান্ত চড় । বন্ধ করে দিতে চাইলেন পুজো । অবশেষে পুজোর দায়িত্বে থাকা বিনয় বটব্যালের হস্তক্ষেপে  শান্ত হন হেডমাস্টার । শেষমেষ পুজো তো বন্ধ হয়ইনি । উপরন্তু উদ্ভূত প্রতিকূল পরিস্থিতি দারুণ বুদ্ধিমত্তায় সামলে নেন বিনয়বাবু । 

       হিন্দু স্কুলের পুজোর থিমের গল্প এবার এক দুপুরেই  ছড়িয়ে পড়েছে গোটা শহর জুড়ে । সন্ধ্যা হতেই নেমেছে দর্শনার্থীর ঢল । আছেন প্রধানশিক্ষক হরিপদ হুই । ভিড় সামলাতে রীতিমতো হিমসিম অবস্থা বিনয় বটব্যালের নেতৃত্বে ইলেভেনের ছাত্রদের । প্রতিমা দর্শনে এসেছেন মৃৎশিল্পী রমেন পালও । মাফলার জড়িয়ে অধোবদনে লাইনে দাঁড়িয়ে তিনি । একে সরস্বতীর চোখ ভেজা , তার ওপর হাঁস নেই --- নিজের কোনো দোষ না থাকলেও একটা অজানা অপরাধবোধ ভোগাচ্ছে শিল্পী রমেনবাবুকে । সাতপাঁচ ভাবতে ভাবতে লাইন শেষ করে পুজোর ঘরে ঢুকতেই চক্ষু ছানাবড়া তার । মায়ের মুখের সেই ভেজা ভাবটা তো আর নেই-ই , উপরন্তু ফুটে উঠছে ভুবনমোহিনী এক অদ্ভুত হাসি যা তার তুলিরও অসাধ্য । আসলে হাজার ঝঞ্ঝাট-ঝামেলা পেরিয়ে মামাবাড়িতে আসার পর থেকে সরস্বতী মায়ের মনে আনন্দের যে অমরাবতী বয়ে চলেছে --- তা রমেন পালের পক্ষে  অনুমান করা সত্যিই অসম্ভব । 

       চমকের শেষ এখানেই নয় । ঘরের একপাশে প্রজেক্টরে চলছে বার্ড-ফ্লুর বিশ্লেষণ । ঘর জোড়া বার্ড-ফ্লুর কাট আউট আর মা সরস্বতীর প্রতিমার পায়ের কাছে লাল কালিতে বড়ো করে লেখা --- " বার্ড ফ্লুর দরুন হিন্দু স্কুলে এসে এবার পৌঁছতে পারেননি দেবী সরস্বতীর বাহন রাজহংস । আমরা তাই একান্ত ক্ষমাপ্রার্থী সকল দর্শনার্থীর কাছে ।  

chiranjiteastbengal1@gmail.com
নদিয়া



No comments:

Post a Comment