1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Wednesday, October 6, 2021

সত্যেন বোস


পাঠ প্রতিক্রিয়া : দেবমাল্য মুখোপাধ্যায়

বইয়ের নাম: সত্যেন বোস

(বাঙালীর বিজ্ঞানচর্চা-২),

লেখক: শ্রী গৌতম গঙ্গোপাধ্যায়,

প্রকাশনী: খোয়াবনামা,

মূল্য: ১৩০ টাকা।


উপরোক্ত বইটির পাঠ প্রতিক্রিয়া দেওয়ার আগে কিছু সহজ প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়োজন বোধ করছি  যেমন কেন এই বইটি পড়েছি, কেন এই বইটির প্রতি আকৃষ্ট হয়েছি আর এই বই  সবার কাছে সমান উপভোগ্য হবে কিনা???

এই প্রশ্ন গুলোর উত্তর আগেই দিলে প্রতিক্রিয়ায়  প্রবেশ করত সহজ হবে।


এই বইটি পড়ার ইচ্ছে জন্মেছিল আমার পদার্থবিদ্যায় তীব্র আকর্ষণ থেকে। পদার্থবিদ্যায় শিক্ষকতার দরুণ, আমি সেই বিষয়টির সন্মুখীন হই, যে বিষয়ে কাজ করে বোসের নাম স্মরণীয় হয়ে আছে। কিন্তু সর্বসাধারনের আনুকূল্যে এই বইয়ের গ্রহণযোগ্যতার প্রশ্নে বলতে পারি যে, অবশ্যই এই বইটি সবার জন্যই লেখা। এবার আমার পাঠ প্রতিক্রিয়ায়, অর্থাৎ রিভিউ তে প্রবেশ করা যাক। 

এস. এন. বোস অর্থাৎ সত্যেন্দ্রনাথ বসু আমাদের বাংলা বিজ্ঞান জগতে  এক  উজ্জ্বল নক্ষত্র। এখন কেন আমি "বাংলা বিজ্ঞান" কথাটি এখানে ব্যবহার করলাম যখন আমরা সবাই জানি বিজ্ঞান কোন আঞ্চলিক ভাষার ওপর নির্ভর করে না, তার উত্তর আমার এই লেখার পরবর্তী অংশে পাওয়া যাবে। 

লেখক বইটির শুরুতেই সন্ধান দিয়েছেন সেই সব তথ্যের, যেখানে বোসের জীবন এবং বিজ্ঞান সাধনার ফল বিস্তারিতভাবে আলোচিত। তারপর তিনি বোস সম্বন্ধে বলতে গিয়ে ওনার কাজ সম্বন্ধে অনেক ভ্রান্ত ধারণাকে শুরুতেই সরিয়ে দিয়েছেন পাঠকের মন থেকে, যা এখনও বিদ্যমান। যেমন ঈশ্বর কণার আবিষ্কারের সাথে বোসের কি সংযোগ, তার সাথে নোবেল পাওয়া বা না পাওয়া ইত্যাদি। সেটা আবশ্যিক ছিল। 

বোসের ছোটবেলা, তার পরিবারের  স্থানান্তর এবং ছোটবেলা থেকেই বোসের মেধার বিকাশের পরিচয় দেওয়া হয়েছে সংক্ষিপ্ত ভাবে।  পরিবেশন হয়েছে এমন ভাবে, যা পাঠকের  উপভোগ্য হবেই। 

তারপর তাঁর শৈশব থেকে কৈশোরকাল, কৈশোর থেকে পরিণত যৌবন, এইভাবে সময়ের গতিপথ ধরেই লেখক, পাঠকদের, বোসের জীবনের ধাপগুলোর সাথে পরিচয় করাতে করাতে নিয়ে গেছেন। যুক্ত হয়েছে অনেক গুরুত্বপূর্ণ ঘটনাক্রম, যা এখানে বলা উচিৎ নয়। আবার শুধুমাত্র জীবনের উত্তরণ নয়, বোসের মানসিক অবস্থার পরিবর্তন ও অঙ্কের সাথে তাঁর নিবিড় ঘনিষ্ঠতা এই বর্ণনায় আনুষঙ্গিক হয়ে আছে। 

প্রসিদ্ধ বিজ্ঞানী মেঘনাদ সাহার সাথে ঘনিষ্ঠ বন্ধুত্ব,   বাংলার বাঘ আশুতোষ মুখোপাধ্যায় এর সাথে বোসের সাক্ষাৎ,  বিখ্যাত বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর সান্নিধ্য,  ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা এবং তার ঘটনাক্রম, সবই যথাযথ ভাবেই সংক্ষিপ্ত পরিসরে বর্ণনা করেছেন লেখক। পদার্থবিদ্যা যাদের আকর্ষণ করে, তারা,  ১৯০০ সালে ম্যাক্স প্লাঙ্ক-এর দেওয়া আলোক কণা ফোটনের কোয়ান্টাম তত্ত্বের সাথে বোসের অসন্তুষ্টতায় অবশ্যই উৎসাহিত হয়ে উঠবেন, যা বোসের অসামান্য মৌলিক কীর্তির উৎস। 

ঐ মৌলিক কীর্তির যে গভীর তাৎপর্য, তা অনুধাবন করেছিলেন স্বয়ং আইনস্টাইন। জার্মানিতে বোসের সাথে আইনস্টাইনের সাক্ষাতের সংক্ষিপ্ত বিবরণও পাওয়া যাবে এই বইটিতে। দেশপ্রেম এবং মাতৃভাষায় বিজ্ঞানচর্চার প্রতি  বোসের যে মনোভাব,  তা পরিস্ফুট হয়েছে  কয়েকটি ঘটনায়। বাংলা ভাষায় যে উচ্চতর বিজ্ঞানসাধনা করা সম্ভব, এটি  তিনি  দৃঢ়ভাবে বিশ্বাস করতেন। তাঁর বিখ্যাত উক্তিটি এখনও আমরা জানি : " যাঁরা বলেন বাংলা ভাষায় বিজ্ঞাচর্চা সম্ভব নয়, তাঁরা হয় বাংলা ভাষা জানেন না, নয় বিজ্ঞান জানেন না।"

এখানে পাঠকরা বুঝতেই পারবেন, আমার লেখার প্রথমভাগে কেনো  আমি "বাংলা বিজ্ঞান জগৎ" শব্দটি প্রয়োগ করেছি।

বোসের কাজের প্রতি, বাংলার আরেকজন বিখ্যাত পদার্থবিজ্ঞানী এবং অসামান্য কীর্তির অধিকারী শ্রী অমল কুমার রায়চৌধুরীর মতামতও অতিসংক্ষিপ্ত ভাবে দেওয়া হয়েছে। পদার্থবিদ্যার বাইরেও অন্যান্য বিষয়ে  তাঁর অসামান্য জ্ঞান এবং মনসংযোগের  পরিচয় পাঠকরা পেয়ে যাবেন বিভিন্ন ঘটনার থেকে। 

রবীন্দ্রনাথের সাথে তাঁর পরোক্ষ সাক্ষাৎ,  রবীন্দ্রপুত্র রথীন্দ্রনাথের সাথে তাঁর পরিচয় যত্ন সহকারে বর্ণিত হয়েছে এই বইতে। তার সাথে দেওয়া আছে, ঐ চিঠি, যা  "বিশ্বপরিচয়" লেখার পর  রবীন্দ্রনাথ, লিখেছিলেন বোসকে, তাঁর লেখার সংশোধনের জন্য।

লেখক আরেকটি গুরুত্বপূর্ন কাজ করেছেন একদম বইয়ের শেষভাগে। তিনি বোসের কাজের সহজ ভাষায় সংক্ষিপ্ত বিবরণ দিয়েছেন, যা সেই সব পাঠককে বোসের কাজের প্রতি আকৃষ্ট করবে যারা পদার্থবিদ্যার সাথে সরাসরি যুক্ত নয়। ।

একদম শেষে আছে বোসের অনেক অপ্রকাশিত ছবি। যা বইটিকে সম্পূর্ণকরে। 

সবশেষে বলব, বইটির দামটা এই বই এর ঐতিহাসিক এবং বৈজ্ঞানিক মূল্যের নিরিখে তুচ্ছ। এই বইটি সহজ ভাষায় লেখা বলে অত্যন্ত মনগ্রাহী এবং উপভোগ্য। আমি অনুরোধ করব সমস্ত বইপ্রেমীদের এই সময়ের দলিলকে নিজের কাছে রাখতে, শুধু নিজের জন্য  নয়, পরবর্তী প্রজন্মের জন্যও।

কৃতজ্ঞতা স্বীকার: আমার পাঠ প্রতিক্রিয়া পড়ে  যে সংশোধন  এবং মন্তব্য গুলো আমার স্ত্রী নবনীতা করেছেন, তার প্রয়োগে এই লেখাটি আরও উন্নত হয়েছে। এই জন্য  তাঁর প্রতি আমি খুবই কৃতজ্ঞ।


দেবমাল্য মুখোপাধ্যায়
debphys.qft@gmail.com
হাওড়া 

1 comment:

  1. Kintei hobe tahole.. Debmalyada r kothay valo jakhan takhan nischit valoi hobe.

    ReplyDelete