1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, April 15, 2023

মনসিজ

মনসিজ

চিরঞ্জিত ঘোষ

বইয়ের নামঃ মনসিজ

বইয়ের ধরণঃ গল্প সংকলন

লেখকঃ দেবাশিস দত্ত

লেখকের পরিচয়ঃ পেশায় চিকিত্সক, নেশায় পাঠক ও ভ্রামণিক।

প্রকাশকঃ গাংচিল

প্রকাশকালঃ ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা

প্রচ্ছদঃ ডা: সায়ন্তী গুপ্ত দত্ত

বইয়ের মূল্যঃ ৪৫০ টাকা

পৃষ্ঠা সংখ্যাঃ ১৩২, মোট গল্পঃ ১৫টা

সর্বমোট পনেরোটা ছোট গল্প এই গল্প সংকলনে স্থান পেয়েছে।

১। ঘুড়ি : পৃষ্ঠা - ৯

২। মৎস্যপুরাণ : পৃষ্ঠা - ১৬

৩। গঙ্গাফড়িং : পৃষ্ঠা - ২২,

৪। সাইপ্রিয়া মোনেটা : পৃষ্ঠা - ২৯

৫। অব্যক্ত : পৃষ্ঠা - ৪০

৬। হরিদ্রাভ : পৃষ্ঠা - ৪৬

৭। রোদচশমা : পৃষ্ঠা - ৫৩

৮। বুদ্ধং শরণম গচ্ছামি : পৃষ্ঠা - ৬০

৯। অন্ধকার : পৃষ্ঠা - ৬৯

১০। টবের গন্ধরাজ : পৃষ্ঠা - ৭৬

১১ । মানচিত্র : পৃষ্ঠা - ৮৩

১২। স্বপ্নপূরণ :  পৃষ্ঠা - ৯২

১৩। তারা খসানো আকাশ : পৃষ্ঠা - ১০৪

১৪। শূন্যবার্তা.পৃষ্ঠা ১১১

১৫। মনসিজ পৃষ্ঠা ১২৮

কোনো বইয়ের রিভিউ বা পাঠ প্রতিক্রিয়া থেকে সংশ্লিষ্ট বইটির সম্পর্কে পাঠক আগে থেকেই জানতে পারেন, তাতে বইটির প্রতি পাঠকের একটা আগ্রহ জন্মায়। আর পাঠকের মতামত ও অনুপ্রেরণা লেখকের ভবিষ্যতের চালিকাশক্তি হয়ে ওঠে । কোনো শিল্পীর ,শিল্প নিয়ে আলোচনা করার ধৃষ্টতা আমার নেই । এটি আমার প্রথম পাঠ প্রতিক্রিয়া তাই একটু বেশি সচেতন ।

আমি মূলত গল্প সংকলন পড়তে ভালোবাসি কারণ গল্প সংকলন অনেকটা বুফে টেবিলের মত হরেক রকম পদ একসাথে এক মলাটের মধ্যে। প্রথমে ভেবেছিলাম সংকলনের সব গল্প গুলির আলাদা করে পাঠ প্রতিক্রিয়া লিখবো কিন্তু আমার কলমের কালি অনেকটা আমার স্মৃতির মত, কাজ করতে হলেই ফিকে হয়ে যায় তাই একটা সামগ্রিক পাঠ প্রতিক্রিয়া লেখার চেষ্টা করলাম।

২০২৩ এর ৪৬ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় ডাক্তার দেবাশীষ দত্ত -এর প্রথম গল্প সংকলন 'মনসিজ' হাতে পেয়েছিলাম লেখকের নিজের হাতে সই ও সেল্‌ফি সহ গাংচিলের ৫৬২ নং স্টল থেকে। ওনার লেখার সাথে আমি পূর্বেই পরিচিত বিভিন্ন পত্রপত্রিকা ও ওয়েব ম্যাগাজিন এর মাধ্যমে। সর্ব মোট ১৩২ পাতায় ১৫টি ভিন্ন স্বাদ ও রুচির গল্প নিয়ে এই গল্প সংকলন। প্রথম কয়েকটা গল্প পড়তে গিয়ে বুঝি লেখক খুব সহজে ছাড়বেন না পাঠককে।  প্রত্যেকটা গল্প জুড়ে আছে এক আকর্ষণী ক্ষমতা যা আমার মতো  কুঁড়ে পাঠককেও বাধ্য করে প্রথম পৃষ্ঠা থেকে শেষ পৃষ্ঠায় পৌঁছে যেতে। আমাদের চারপাশের রোজকারের ঘটনা থেকেই রসদ সংগ্রহ করে লেখক নির্মাণ করেছেন একের পর এক  আশ্চর্য্য আখ্যান। এই সংকলনের গল্পের চরিত্র ও পটভূমি পাঠকদের খুব চেনা। লেখার জাদুতে পাঠক চরিত্রগুলির সঙ্গে একাত্ম হয়ে ওঠেন। গল্পগুলোয় বিভিন্ন পেশায় নিযুক্ত খেটে খাওয়া মানুষের জীবন, দেশভাগ, জীবনের সুখ-দুঃখ, লড়াই-বিশ্বাসঘাতকতা, মানবিক বোধ-স্বার্থপরতা, প্রেম, অপ্রেম উঠে এসেছে অনায়াস সাবলীলতায়।সংকলনের সব গল্পগুলোই কম বেশি  ভালো লেগেছে। প্রথম গল্পটার কয়েকটা লাইন আমার অসাধারণ লেগেছে যেমন  “জঙ্গলদা বলছিল লেবারদের কোনও আকাশই নেই। কেন ? আকাশ কি কারো একার? সবার জন্য নয়? জঙ্গলদার সাথে লাইনের বস্তিতে সে গেছে কয়েকবার। ঘুপরি ঘুপরি ঘরে অনেকে থাকে গাদাগাদি করে। অন্ধকার ঘরগুলোয় দিনের বেলায় চল্লিশ ওয়াটের আলো জ্বলে। অভাব আর অসুখ ওদের নিত্যসঙ্গী। সেখানে আলো নেই, আকাশ নেই। ওদের জন্ম হয় স্থির নিশ্চিত মৃত্যুর দিকে এগিয়ে যাওয়ার জন্য”। ঘুড়ি : পৃষ্ঠা সংখ্যা ১২। এই সংকলনের নাম শেষ গল্পের নামে..... ‘মনসিজ’। সংকলনের নামের সাথে প্রচ্ছদ অত্যন্ত সামঞ্জস্যপূর্ণ। বইয়ের বাঁধাই ও পৃষ্ঠা কোয়ালিটি বেশ ভালো। ফন্ট সাইজ এমন,যে কোন বয়সের মানুষের চোখের জন্য আরামদায়ক। যারা গল্প পড়তে ভালোবাসেন নির্দ্বিধায় তাঁরা এই বইটা সংগ্রহ করতে পারেন। পড়ার পরে নিরাশ হওয়ার প্রশ্ন উঠবে না। এই ধরনের বহুমাত্রিক গল্প সংকলন খুব কমই দেখতে পাওয়া যায়। সবশেষে বলতে চাই, আমার সামান্য যোগ্যতা নিয়ে এখানে শুধু বইটা পড়ার পর আমার নিজস্ব কিছু অনুভূতিই কাঁচা হাতে তুলে ধরেছি। যদি তা পাঠকদের কোনো কাজে আসে, তাই লেখা। আর ভবিষ্যতে আশারাখি বাংলা সাহিত্যকে দেবাশিসবাবু আরও সমৃদ্ধ করবেন তাঁর কলমের মায়াবী ছোঁয়ায়। ব্যক্তিগত রেটিং : ৮/১০ 


...(সমাপ্ত)...


No comments:

Post a Comment