1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Friday, May 1, 2020

তোমার প্রতিবাদে আমি

                                                                                                           ...নিশা দাস 


       ই যে তুমি,
       হাঁ হাঁ, তোমাকেই বলছি ।
তোমার চারপাশে যারা রয়েছে,
সবাই কি তোমার আপন ? 
বা তুমি ব্যক্তিগত ভাবে যাদের  আপন ভাবছো,  তারাকি আদতেও তোমার আপন ?
       রোজ যাদের মুখে হাঁসি ফুটানোর জন্য তুমি মাথার ঘাম পায়ে ফেলছো ।  রোজ যাদের সুখের কথা তুমি অন্যের কাছে বলছো ।  তারা কি সারাদিনে একবারও তোমার কথা ভাবছে ?  আচ্ছা সেই মাঘের গাঢ় রাতের কথা মনে আছে তোমার ? সেই রাত, যে রাতে তুমি একবারের জন্যও দুচোখের পাতা এক করতে পারনি ?  আচ্ছা, সেদিন  তোমার প্রিয় মানুষগুলো কি তোমার সাথে রাত জেগেছিল ?
         আজ তোমার স্থান,একটা সরকারি হাসপাতালের চারতলার নয় নং বেডে ! শুনলাম তোমার প্রিয়জনেদের কর্ম ব্যস্ততার জন্য কারোর একবারের জন্যও সময় হয়নি আজ তোমায় 
দেখতে আসার । এদিকে তোমার আবার ছেলেবেলা থেকেই বাইরের খাবার খাওয়া পছন্দ না । তা আজ এই হাসপাতালের খাবার কি করে খাবে ?  আমি জানি, আমার কথা শুনে তোমার এখন মনে হচ্ছে, "আমি কে, এগুলো বলার ?"
       আমি কে ?  তুমি জান না ?  আমি কে ?  আমি সেই !  যাকে তুমি, অন্যদের সুখে রাখার জন্য বার বার মেরেছ ।  আমি সেই !  যাকে তুমি বার বার ধমক দিয়ে চুপ করিয়ে রেখেছ। আর বলেছ, ওদের খুশিতেই নাকি তোমার খুশি ।
      হাঁ !  আমি তোমার সেই মন !  যে আজ সহস্র যন্ত্রনার পর জেগে উঠে প্রতিবাদ করছে তোমার কাছে !  সারা পৃথিবীর কাছে লুকালেও, আমার কাছে তুমি কিছু লুকাবে কি করে ?  তোমার আন্তরিক, বাহ্যিক সব ক্রিয়া-প্রতিক্রিয়াই তো আমাকে   স্পর্শ করে ।  সত্যি কথা বলতে তোমার, আমার থেকে আপন আর কেউ নেই ।  আর এই আমিকেই তুমি বার বার অন্যের হাতে তুলে দিয়েছ । আর তোমার সেই প্রিয় মানুষগুলো আমাকে বারংবার আঘাত করেছে ।  আমায় কি তুমি আজও লুকাবে সেই আঘাতের দাগ ?
        আজ এই হাসপাতালের বেডে তুমি একা ।  কেউ নেই তোমার পাশে । তোমার প্রিয়জনেরা মুখ ফিরিয়ে নিয়েছে তোমার থেকে ।  শুধু রয়ে গেছি সেই আমি । যদি আবার ফি��
যদি আবার ফিরে যেতে পার তোমার সাধারণ জীবনে । যদি পৃথিবীর বুকে উঠে দাঁড়িয়ে তোমার স্থানে ফিরে যেতে পারো । তবে কি তুমি আবার আগের মতই আমায় দিনের পর দিন আঘাত করে, কষ্ট দিয়ে, তোমার প্রিয় মানুষদের জন্য সুখ গুছাবে ?  নাকি এবার তাদের ভুলে একটু নিজের কথাও ভাববে ? 
shibani1966das@gmail.com

4 comments: