1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, August 1, 2020

ভগবান একি করলে


                                                                                                  ...শমিত কর্মকার

          য়না‌গড়ের খোকন দা,যাকে সকলে খোকনা বলেই চেনে।বাজারে বাজারে ফেরি করে বিভিন্ন রকম ভাজা বিক্রি করে।সংসার বলতে মেয়ে বউ আর সে।থাকবার তেমন কোন ভালো ব্যাবস্তা ছিল না।ভাড়া করা একটা ছোট ঘর তারই মধ্যা ওরা তিনজন।আয় তার খুব কম তার মধ্যে থেকেই কিছু বাঁচিয়ে প্রত্যেক মাসে কিছু টাকা জমায়।বাকি পয়সায় সংসার চালানো আর মেয়ের পড়াশোনা।
         নিজের গুচ্ছিত টাকা দিয়ে‌  স্বপ্ন‌ নিয়ে খোকন বহু কষ্টে পাঁচ কাঠা জমি কিনেছিল ময়নাগড় শহর থেকে ‌কিছুটা দূরে।প্রত্যেক দিন এই ভাবে খাটনি‌‌ তার উপর বয়স ও হচ্ছে। নিজের ভাড়া বাড়ি ছেরে‌ ঐ জমির উপর ‌একটা টালির বাড়ি আর বাকি জমিটায় একটা পোল্ট্রি মুরগির ঘর করে।আর কিছুটা‌ জায়গায় শাকসব্জি আলু এসব লাগায়।অনেক আশা করে এই সব শুরু করে‌ এই ভেবে যাতে তাকে আর ঘুরতে না হয়। বাড়ির ফসলে খাওয়া দাওয়া আর পোল্ট্রি মুরগি বিক্রি করে সংসার চালানো। কিন্তু মানুষ জীবন সুখ বেশি দিন সহে না।সব কিছুই ঠিকঠাক চলছিলো কিন্তু ‌একদিনের ঝড় তার ‌জীবনের ছবিটা উল্টোপাল্টে দিলো।
   ‌‌  হঠাৎ ই এলো সেই ঝড় আম্ফান।এক রেত্রেই তাসের ঘরের মতো সব ভেঙ্গে গেল।উড়ে গেল ঘরের চাল,ভেঙ্গে গেল মুরগির ঘর মরে গেলো সব মুরগি ফসল সব জলের নিচে।খোকন বউ মেয়ে কে নিয়ে দিশে হারা।এখন সে‌কি করবে কোথায় যাবে‌ হাতে কোন পয়সা নেই অনেক প্রশ্নের মাঝে বহু চিন্তা।চাল চুলো হীন রাত্রে আকাশের নিচে। খোকন ভাবছে তাহলে কি তার ভাগ্যে সুখ নেই,আগেই সে ভালো ছিল! ভগবান একি করলে আমার।

shamit.karmakar@gmail.com

No comments:

Post a Comment