1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, October 21, 2023

গন্ধরাজ ফুলের গন্ধ

ছবি  : ইন্টারনেট 

গন্ধরাজ ফুলের গন্ধ 

মানস চক্রবর্তী 

বর্ষার প্রারম্ভে আত্মজার লাগানো গন্ধরাজ ফুলের গাছে ফুল ফুটলো। গন্ধরাজের মিষ্টি গন্ধ দরজা পেরিয়ে রবীন্দ্রনাথের বড় ফটো স্পর্শ করে আত্মজার পড়ার টেবিলে এসে উপস্থিত হলো। ফুলের গন্ধে মোহিত হয়ে আত্মজা কিছুক্ষণ চুপ করে বসে রইল। সে অনুভব করছে ফুলের গন্ধটা তার শরীরের সমস্ত শিরা-উপশিরা দিয়ে স্রোতের মতো বয়ে চলেছে। কিছুক্ষণ বাদে আত্মস্থ হয়ে খুব মৃদু স্বরে বলল, 'সুন্দরম', 'আনন্দম'। 

আত্মজা ভাবস্ত হয়ে পড়ার টেবিলে বসে আছে এমনসময় আত্মজার  মা শশীবালা ঘরে ঢুকে বলল, গন্ধরাজ ফুলের গন্ধে ঘরটা একবারে ম ম করছে। ভাগ্যিস গাছটা লাগিয়েছিলি। মেয়ের মাথা আলতো করে ঘেঁটে দিয়ে শশীবালা বেরিয়ে গেলো।

পড়ার ঘর থেকে আত্মজা শুনতে পেলো মা রান্নাঘরে গুনগুন করে আবৃত্তি করছে- 'হৃদয় আজি মোর কেমনে গেল খুলি,/জগৎ আসি সেথা করিছে কোলাকুলি।/প্রভাত হল যেই কী জানি হল একি,/আকাশ পানে চাই কী জানি কারে দেখি।' এক সময় শশীবালা ভালো আবৃত্তি করতো। পুরস্কারগুলি এখনও ঘর আলো করে অবস্থান করছে। এখন মাঝে মাঝে খুব খুশি হলে শশীবালা পুরনো অভ্যেসটা ঝালিয়ে নেয়। মায়ের খুশিতে আত্মজাও খুশি হলো। 

সন্ধ্যেবেলায় আত্মজার বাবা দিবাকর অফিস থেকে বাড়ি ফিরে এক কাপ চা খেয়ে বাইরে বারান্দায় অন্ধকারে মধ্যে গিয়ে বসে। সন্ধ্যাস্নাত অন্ধকারের মধ্যে দিবাকর প্রতিদিন রবীন্দ্রনাথকে স্মরণ করে। কোনদিন গায়,'আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর।।' কোনদিন বা 'আমায় থাকতে দে-না আপন-মনে।'দিবাকর আজ অনুভব করলোএকটি মিষ্টি গন্ধের মাদকতা তার সন্ধ্যেটিকে আরো মাধুর্যমণ্ডিত করে তুলছে। শশীবালা এসে স্বামীর পাশে বসলো। 'গন্ধটা খুব মিষ্টি না?' শশীবালা জিজ্ঞাসা করলো। দিবাকর বলল, 'হ্যাঁ, কিন্তু কিসের?' 'গন্ধরাজ ফুলের। আত্মজা লাগিয়েছে।'শশীবালা উত্তর দিলো। দিবাকর আত্মজার পড়ার রুমে এলো। মেয়ের মাথায় হাত বুলিয়ে দিবাকর বলল, 'গন্ধটা খুব মিষ্টিরে মা।' বাবা খুশি হয়েছে জেনে আত্মজার খুব আনন্দ হলো। 

অনেক রাতে কিসের একটা শব্দে আত্মজার ঘুম ভেঙে গেলো। একটু মন দিয়ে শুনেই বুঝতে পারলো দীপেন কাকু ও তার স্ত্রীর মধ্যে ঝগড়া হচ্ছে। ওদের প্রায়ই ঝগড়া হয়। ঝগড়া হলে আত্মজার একটুও ভালো লাগে না। স্কুলে কোনো বন্ধু তার সঙ্গে ঝগড়া করতে এলে তার দোষ না থাকলেও সে চুপ করে থাকে। লোকেরা যে কেনো ঝগড়া করে সে কিছুতেই বুঝে উঠতে পারে না। আত্মজা মনে মনে ঠিক করলো আগামীকাল দীপেন কাকুর উঠোনে সে একটা গন্ধরাজ ফুলের চারা লাগাবে। গন্ধরাজের গন্ধে দীপেন কাকার বাড়িও ম ম করবে। 

...(সমাপ্ত)...

No comments:

Post a Comment