1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

Saturday, October 21, 2023

অশউইৎজ(Auschwitz )

অশউইৎজ

ডাঃ রণধী দাশ 

অশউইৎজ হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি জার্মানি কর্তৃক বানানো একটি Concentration-Extermination শিবির। 

পোল্যান্ডে অবস্থিত এই শিবিরটি ছিল নাৎসীদের তৈরি সবচেয়ে বড় Extermination শিবির। দশ লাখেরও বেশি মানুষ সেই সময় নিহত হয়েছিলেন, যাদের বড় অংশই ছিলেন ইহুদি সম্প্রদায়ের।

অশউইৎজে মোট ৪০টিরও বেশি ছোট-বড় ক্যাম্পে ছিল। এর মধ্যে প্রধান ছিল অশউইৎজ ১, অশউইৎজ ২ - বিরকিনাউ এবং অশউইৎজ ৩ নামে তিনটি ক্যাম্প।

অশউইৎজের প্রত্যেক বন্দীর নিজস্ব একটা ক্রমিক নম্বর ছিল। নম্বরগুলো সোভিয়েত সামরিক বন্দীদের ক্ষেত্রে বাঁ পাশের বুকের ওপর আর বেসামরিক বন্দীদের ক্ষেত্রে বাঁ বাহুর ওপর ঝুলানো থাকতো।

তাদের মধ্যে আবার বেশ কয়েকটা ক্যাটাগরি ছিল। ক্রমিক নম্বরের নিচে একটি ত্রিকোণ কাপড় দিয়ে তাদেরকে আলাদা করা হতো। 

রাজনৈতিক বন্দীদের (যাদের বেশিরভাগই ছিল পোলিশ) জন্য ছিল লাল কাপড়, অপরাধীদের জন্য ছিল সবুজ, আর কথিত অসামাজিকদের (যেমন ভবঘুরে, পতিতা) জন্য ছিল কালো কাপড়। জেহোভার সাক্ষীদের দেওয়া হতো বেগুনি, আর সমকামীদের জন্য গোলাপি কাপড়।

নাৎসি শাসন কালে ৫ থেকে ১৫ হাজার সমকামীকে আটক করা হয়েছিল বলে জানা যায়, যাদের মধ্যে অজানা একটা অংশকে অশউইৎজেও পাঠানো হয়েছিল। ইহুদিদের 'Star Of Devid' এর আকৃতির একটা হলুদ ব্যাজ পরতে হতো। নিজ দেশের নামের প্রথম অক্ষর পরনের কাপড়ের ওপর সেলাই করা থাকতো। বন্দীদের মধ্যে সবার ওপরে ছিল অ-ইহুদি জার্মানরা, তারপর অ-জার্মান অ-ইহুদি, আর সবচেয়ে নিচে অবস্থান করতো ইহুদিরা।

এই কুখ্যাত ক্যাম্প পরিদর্শন করার সময় গায়ে কাঁটা দিয়ে ওঠে। 











নাৎসি জার্মানি হলোকাস্টের সময় গণহত্যার জন্য বিভিন্ন ধরণের গ্যাস চেম্বার ব্যাপকভাবে ব্যবহার করেছিল। 1939 সালের শুরুতে, গ্যাস চেম্বারগুলি Aktion T4 এর অংশ হিসাবে ব্যবহার করা হয়েছিল, একটি "অনিচ্ছাকৃত ইউথানেশিয়া" প্রোগ্রাম যার অধীনে নাৎসিরা শারীরিক এবং বুদ্ধিবৃত্তিক প্রতিবন্ধী ব্যক্তিদের হত্যা করেছিল, যাদের নাৎসিরা "জীবনের অযোগ্য" বলে মনে করেছিল। 

পোল্যান্ডের দখলকৃত পোসেনে 1939 সালের অক্টোবরে রোগীদের গ্যাস করার পরীক্ষা চালানো হয়েছিল। একটি ইম্প্রোভাইজড গ্যাস চেম্বারে কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় শত শত বন্দীকে হত্যা করা হয়েছিল। 1940 সালে জার্মানির ছয়টি হত্যা কেন্দ্রে বোতলজাত বিশুদ্ধ কার্বন মনোক্সাইড ব্যবহার করে গ্যাস চেম্বার স্থাপন করা হয়। প্রতিবন্ধী ব্যক্তিদের ছাড়াও, এই কেন্দ্রগুলি জার্মানি, অস্ট্রিয়া এবং পোল্যান্ডের বন্দী শিবির থেকে স্থানান্তরিত বন্দীদের হত্যা করার জন্য ব্যবহার করা হয়েছিল। 

1941 সালে ইউথানেশিয়া প্রোগ্রাম আনুষ্ঠানিকভাবে বন্ধ হওয়ার পরেও কনসেনট্রেশন ক্যাম্পের বন্দীদের হত্যা করা অব্যাহত ছিল।

1941 থেকে শুরু করে, পোল্যান্ডের নির্মূল শিবিরে গ্যাস চেম্বারগুলি ইহুদি, রোমা এবং হলোকাস্টের অন্যান্য শিকারদের গণহত্যার জন্য ব্যবহার করা হয়েছিল। 

চেলোমনো Extermination ক্যাম্পে গ্যাস ভ্যান ব্যবহার করা হয়েছিল। Bełżec, Sobibór, এবং Treblinka অপারেশন রেইনহার্ড Extermination ক্যাম্পে ডিজেল ইঞ্জিন থেকে নিষ্কাশন ধোঁয়া ব্যবহার করা হয়েছিল। 

আরও দক্ষ হত্যা পদ্ধতির সন্ধানে, নাৎসিরা আউশউইৎস কনসেনট্রেশন ক্যাম্পে হাইড্রোজেন সায়ানাইড-ভিত্তিক ফিউমিগ্যান্ট জাইক্লন বি ব্যবহার করে পরীক্ষা করে। 

আউশউইৎস এবং মাজদানেক ক্যাম্পে গণহত্যার জন্য এই পদ্ধতি গ্রহণ করা হয়েছিল। Auschwitz এ প্রতিদিন 6,000 ভুক্তভোগীকে Zyklon B দিয়ে গ্যাস দেওয়া হয়েছিল। 

আউশভিৎজে এই ধ্বংসপ্রাপ্ত গ্যাস চেম্বার যুদ্ধের পরে একটি স্মৃতিস্তম্ভ আর জাদুঘর হিসাবে পুনর্নির্মাণ করা হয়েছিল।

এখানে বিভিন্ন রকমের সাইট ট্যুর হয়.. 

General tour (2.5 hours)

General tour (3.5 hours)

One-day study tour (6 hours)

Opening hours :-

জাদুঘরটি 1 জানুয়ারী, 25 ডিসেম্বর এবং ইস্টারের প্রথম দিন ছাড়া, বছরের সমস্ত দিন পরিদর্শন করা যেতে পারে। 

নিম্নলিখিত সময়গুলিতে ট্যুর শুরু করা সম্ভব :

7:30 - 14:00 December

7:30 - 15:00 January, November

7:30 - 16:00 February

7:30 - 17:00 March, October

7:30 - 18:00 April, May, September

7:30 - 19:00 June, July, August

সকাল সকাল ট্যুর করে নেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

...(সমাপ্ত)...

No comments:

Post a Comment